ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

চরম উত্তেজনার মধ্যে ডুবোজাহাজ-বিধ্বংসী নৌমহড়া শুরু করলো দ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৫ ঘণ্টা, আগস্ট ৫, ২০১০
চরম উত্তেজনার মধ্যে ডুবোজাহাজ-বিধ্বংসী নৌমহড়া শুরু করলো দ. কোরিয়া

সিউল: কোরীয় উপদ্বীপের বিতর্কিত জলসীমায় বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়া ব্যাপক আকারে ডুবোজাহাজ-বিধ্বংসী নৌমহড়া শুরু করেছে। উত্তর কোরিয়ার সাম্প্রতিক হুমকির মুখে নতুন এ নৌমহড়ায় কোরীয় উপদ্বীপে উত্তেজনা চরম আকার ধারণ করেছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়া বৃহস্পতিবার এ তথ্য জানায়।

সিউলের জয়েন্ট চিফস অব স্টাফ এর মতে, পাঁচ দিনব্যাপী এই নৌমহড়ার লক্ষ্য ডেমোক্রাটিক পিপলস রিপাবলিক অব কোরিয়ার (উ. কোরিয়া) সম্ভাব্য আক্রমণ প্রতিহত করা। এতে দক্ষিণ কোরিয়ার সেনা, নৌ ও বিমান বাহিনীর সাড়ে চার হাজার সদস্য অংশ নিচ্ছে। এ মহড়ায় থাকছে ২০টি জাহাজ ও ৫০টি যুদ্ধজাহাজ ।

সম্প্রতি পিয়ংইয়ং দক্ষিণ-কোরিয়া ও মার্কিন যৌথ নৌমহড়ার বিরুদ্ধে “শক্তিশালী সামরিক জবাব” দেওয়া হবে বলে সতর্কবার্তা জানায়। তবে দক্ষিণ কোরিয়া জানায় মহড়াটি সম্পূর্নই আত্মরক্ষামূলক।

উল্লেখ্য, গত ২৬ মার্চে টর্পেডোর আঘাতে দক্ষিণ কোরিয়ার যুদ্ধ জাহাজ চিওনান ডুবির ঘটনায় দেশটির ৪৬ জন নাবিক নিহত হন। দক্ষিণ কোরিয়া সহ পশ্চিমা বিশ্ব এ ঘটনার জন্য উত্তর কোরিয়াকে দায়ী করা হয়। যদিও দেশটি শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩৯ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa