ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

জাপানে মাত্রা ছাড়িয়ে শিশু পর্নোগ্রাফি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪০ ঘণ্টা, আগস্ট ৫, ২০১০
জাপানে মাত্রা ছাড়িয়ে শিশু পর্নোগ্রাফি

টোকিও: ইন্টারনেটে শিশুদের নিয়ে তৈরি পর্নোগ্রাফির স্থিরচিত্র ও চলচ্চিত্র ছড়ানোর ঘটনায় দায়ের করা ৬০০টি মামলার তদন্ত করেছে জাপানের পুলিশ। চলতি বছরের প্রথম ছয় মাসে এ মামলাগুলোর তদন্ত শুরু হয়।

এ নিয়ে জাপানের সরকারের একটি জরিপ বৃহস্পতিবার প্রকাশ করা হয়। খবর এএফপি’র।

জাপানের বার্তাসংস্থা জিজি প্রেসের ভাষ্যমতে, একজন উর্ধ্বতন কর্মকর্তা জানান, শিশুদের যৌন হয়রানি বন্ধে ও ইন্টারনেটে তাদের পর্নো ছবি ছড়ানো বন্ধে পুলিশ অগ্রসর হয়েছে। গত বছরের তুলনায় এবছর শিশুদের যৌন হয়রানি ৬০ শতাংশ বেড়েছে বলে জানা গেছে। এসব পর্ণোগ্রাফি তৈরীর জন্য কমপক্ষে ২৯৫টি শিশুকে ব্যবহার করা হয় বলেও উল্লেখ করা হয়।

বিশ্বব্যপী জাপানকে শিশুদের পর্নো ছবি ও চলচ্চিত্রের বড় উৎস হিসেবে বিবেচনা করা হয়। জাপানে এ ধরনের ছবির উৎপাদন ও বিনিময় অবৈধ। তবে কোনো ব্যক্তির নিজস্ব সংগ্রহে এগুলো এসব শিশু পর্ণোগ্রাফি রাখাকে বেআইনি বলে বিবেচনা করা হয়না।

গত জুলাই মাসে জাপান সরকার শিশু পর্নোগ্রাফির মুল উৎপাটন করতে তিন বছর মেয়াদি কৌশল গ্রহণ করে। অনলাইনে সফটওয়্যার এবং ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সমঝোতার মাধ্যমে নিষিদ্ধ ছবি মুছে ফেলা অথবা বন্ধ করে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৩৮ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa