ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

কিরগিস্তানে ব্যাপক সরকার বিরোধী বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১২ ঘণ্টা, আগস্ট ৫, ২০১০
কিরগিস্তানে ব্যাপক সরকার বিরোধী বিক্ষোভ

বিসকেক: কিরগিস্তানের রাজধানী বিসকেকের সংসদের সামনে বৃহস্পতিবার এক হাজারেরও বেশি বিদ্রোহী জড়ো হন। এসময় তাঁরা সাবেক সোভিয়েত রাষ্ট্রটির অন্তবর্তীকালীন সরকারের সঙ্গে সাতের দাবি জানান।

খবর এএফপি’র।

ব্যবসায়ী ও রাজনৈতিক নেতা আরমাত বারিকতোবাসোভের সমর্থক এ বিক্ষোভকারীরা তাৎক্ষনিকভাবে অন্তবর্তী প্রেসিডেন্ট রোজা ওতানবায়েভার সঙ্গে সাক্ষাৎ ও একইসঙ্গে বারিকতোবাসোভের বিরুদ্ধে অপরাধ তদন্ত বাতিলের দাবি জানান।

সংসদের সামনে স্থাপিত মঞ্চ থেকে চিৎকার করে একজন বিদ্রোহী এসময় বলেন,“আমরা ওতানবায়েভার কাছে বাইরে বেরিয়ে এসে আমাদের সঙ্গে সাক্ষাৎ করা, তাঁর পরবর্তী পরিকল্পনা জানানো এবং আমাদের নেতা বারিকতোবাসোভের বিরুদ্ধে তদন্ত বাতিল করার দাবি জানাচ্ছি। ”

তিনি আরও বলেন, “তাঁরা কেন বাইরে বেরিয়ে আসছেনা এবং কেন তারা তাদের জনগণকে ভয় পান?”

উল্লেখ্য, সাবেক সোভিয়েত ইউনিয়নের নিঃস্ব দেশ বলে পরিচিত কিরজিস্তানে গত এপ্রিলে রক্তয়ী এক বিদ্রোহে প্রাক্তন প্রেসিডেন্ট কারমানবেগ বাকিয়েভকে উৎখাত করা হয়। এরপর থেকে দেশটিতে রাজনৈতিক বিশৃঙ্খলা ও জাতিগত দাঙ্গা শুরু হয়।  

গত জুনে এমনই একটি দাঙ্গায় দেশটির অশান্ত দণিাঞ্চলে ৩শ’ ৫০ জনেরও বেশি লোক নিহত হন। এর পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সাবেক রাষ্ট্রদূত পদে কাজ করা রোজা ওতেনবায়েভা দেশটির অন্তবর্তী সরকারের প্রেসিডেন্ট পদে কাজ করছেন।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৭৫০ ঘন্টা, আগস্ট ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa