ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

গাড়ি নিয়ন্ত্রণ লিভিং রুম থেকেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৬
গাড়ি নিয়ন্ত্রণ লিভিং রুম থেকেই ছবি: সংগৃহীত

ঢাকা: এই শতকের বড় চমক বৈদ্যুতিক গাড়ি। বৈদ্যুতিক গাড়ির ক্রেতাদের জন্য আরও বিস্ময় নিয়ে আসছে যুক্তরাষ্ট্রের খ্যাতনামা নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড ও ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন।

প্রতিষ্ঠান দু’টি জানাচ্ছে, গাড়ি কীভাবে লিভিং রুম থেকেই নিয়ন্ত্রণ করা যায়, সে প্রযুক্তি আনছে তারা।

ওই উদ্যোগ বাস্তবায়ন হলে কোথাও বের হওয়ার ক্ষেত্রে ব্যবহারকারী আগেই তার গাড়ি স্টার্ট দিয়ে রাখতে পারবেন, একইসঙ্গে জেনে রাখতে পারবেন তার গাড়িতে কী পরিমাণ চার্জ রয়েছে, সেই চার্জে কতো কিলোমিটার পাড়ি দিতে পারবেন তিনি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজিউমার ইলেকট্রনিক্স শো’তে (সিইএস) এ ঘোষণা দেয় ফোর্ড। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা নিজেদের বৈদ্যুতিক গাড়িতে অ্যামাজনের স্মার্ট-হোম ডিভাইস ‘ইকো’ সংযুক্ত করার পরিকল্পনা নিয়েছে। যার মাধ্যমে লিভিং রুমে বসেই গাড়ি স্টার্টের নির্দেশনা দেওয়া যাবে, জানা যাবে গাড়িতে থাকা চার্জের পরিমাণও।

কেবল তাই নয়, ইকো’র মাধ্যমে ফোর্ড গাড়িওয়ালারা তাদের বাহন থেকে অন্য আরও বেশ কিছু স্মার্ট ডিভাইসে কার্যক্রম চালাতে পারবেন। যেমন, এর মাধ্যমে গ্যারেজের দরজা খোলা রাখা বা বন্ধ রাখার নির্দেশনা দেওয়া যাবে। এমনকি যখন গাড়ি নিয়ে বাড়ি ফিরবেন, তখন বারান্দার লাইট জ্বালানোর নির্দেশনা দিয়ে ‘আলোকজ্জ্বল অভ্যর্থনা’ও পেতে পারেন।

ফোর্ডের পক্ষ থেকে স্বয়ংক্রিয়ভাবে চালিত গাড়ির পরিকল্পনার কথাও জানানো হয়। তাদের পক্ষ থেকে বলা হয়, একদশক ধরে কোম্পানিটি অনেক রকমের স্বয়ংক্রিয়ভাবে চালিত গাড়ি রাস্তায় নামাতে কাজ করছে। এ বছরই এ ধরনের ৩০টি নতুন গাড়ি রাস্তায় নামানোর পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশ সময়: ০৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।