ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

সাবেক ভারতীয় সেনাপ্রধান জেনারেল কৃষ্ণা রাও মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৬
সাবেক ভারতীয় সেনাপ্রধান জেনারেল কৃষ্ণা রাও মারা গেছেন কে ভি কৃষ্ণা রাও

ঢাকা: সাবেক ভারতীয় সেনাপ্রধান জেনারেল কে ভি কৃষ্ণা রাও মারা গেছেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় ভারতের পূর্বাঞ্চলীয় সামরিক কমান্ডের অন্যতম শীর্ষ সেনা কর্মকর্তা হিসেবে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।



শনিবার দিল্লির একটি সামরিক হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান কৃষ্ণা রাও। মৃত্যুর সময় তার বয়স হয়েছিলো ৯২ বছর।

জেনারেল রাও ছিলেন ভারতের ১৪ তম সেনাপ্রধান। অবসরের পর তিনি কাশ্মীর,  নাগাল্যান্ড, মনিপুর, ত্রিপুরা ও মিজোরামের গর্ভনর হিসেবেও দায়িত্ব পালন করেন।

১৯৪২ সালে তৎকালীন ব্রিটিশ ভারতীয় সামরিক বাহিনীতে কমিশন লাভ করেন কৃষ্ণা রাও। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তরুণ সামরিক কমর্কর্তা হিসেবে তিনি বার্মা ও বেলুচিস্তান ফ্রন্টে লড়াই করেন।  

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তার নেতৃত্বাধীন মাউন্টেন ডিভিশন বৃহত্তর সিলেট ও বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলীয় এলাকা শত্রুমুক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ১৯৮১ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত তিনি ভারতের সেনা প্রধানের দায়িত্ব পালন করেন।

জেনারেল কৃষ্ণা রাওয়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কার ও সেনাপ্রধান জেনারেল দালবির সিং সুহাগ।

বাংলাদেশ সময়: ০২০৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৬
আরআই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।