ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার স্যাটেলাইট ধ্বংস করা হবে, জাপানের হুংকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৬
উত্তর কোরিয়ার স্যাটেলাইট ধ্বংস করা হবে, জাপানের হুংকার ছবি: সংগৃহীত

ঢাকা: দেশের সার্বভৌমত্বের জন্য হুমকি হয়ে উঠলে উত্তর কোরিয়ার স্যাটেলাইট ধ্বংস করে দেওয়া হবে বলে হুংকার ছেড়েছে জাপান।

বুধবার (০৩ ফেব্রুয়ারি) টোকিও এ হুংকার ছাড়ে।

এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বলেছে, চলতি মাসে পিয়ংইয়ং যে স্পেস রকেট ছোড়ার পরিকল্পনা করেছে, তা জাপানের জন্য হুমকি হয়ে উঠলে ধ্বংস করে দেওয়া হবে। আজ প্রতিরক্ষামন্ত্রী এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছেন।

এদিকে, উত্তর কোরিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণকে কেন্দ্র করে দক্ষিণ কোরিয়াও কড়া হুঁশিয়ারি দিয়ে বলেছে, এর জন্য পিয়ংইয়ংকে চড়া মূল্য দিতে হবে।

মঙ্গলবার (০২ ফেব্রুয়ারি) উত্তর কোরিয়ার ঘোষণা দেয়, চলতি মাসের ৮ থেকে ২৫ তারিখের মধ্যে তারা একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চলেছে।

সমালোচকরা বলছেন, স্যাটেলাইটটি আসলে পিয়ংইয়ংয়ের ব্যালাস্টিক মিসাইল কর্মসূচিরই একটি অংশ।

যুক্তরাষ্ট্র বলেছে, এ ধরনের কর্মকাণ্ড হবে উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের আরোপিত মিসাইল নিষেধাজ্ঞার ‘গুরুতর’ লঙ্ঘন।

তবে উত্তর কোরিয়া বরাবরই বলে এসেছে, তাদের স্পেস কর্মসূচি সম্পূর্ণই শান্তিপূর্ণ। কিন্তু বিরোধীদের ধারণা, দেশটি আসলে আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক মিসাইল তৈরি করছে।

এর আগে, চলতি বছর ৪ জানুয়ারি স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে সাতটা) ৫.১ মাত্রায় কেঁপে ওঠে উত্তর কোরিয়া। কিছু পরই কর্তৃপক্ষের বরাতে স্থানীয় সংবাদমাধ্যমে জানানো হয়, হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে দেশটি।

এর পরপরই উত্তেজনা ছড়িয়ে পড়ে আশেপাশের দেশগুলোয়। নিজ নিজ মন্ত্রীসভায় জরুরি বৈঠক ডেকে করণীয় নির্ধারণে আলোচনায় বসে দক্ষিণ কোরিয়া, জাপান ও চীন সরকার। তখন থেকেই উত্তর কোরিয়ার ওপর নজরদারি আরও কড়া করে প্রতিবেশী দেশগুলো।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।