ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০১৬

এবার প্রার্থী নির্বাচন হবে নিউ হ্যাম্পশায়ারে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৬
এবার প্রার্থী নির্বাচন হবে নিউ হ্যাম্পশায়ারে ছবি: সংগৃহীত

ঢাকা: আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রে এখন চলছে দেশব্যাপী প্রার্থী নির্বাচন প্রক্রিয়া। আইওয়া অঙ্গরাজ্যের মাধ্যমে এ প্রক্রিয়ার সূচনা ঘটেছে।

এরই ধারায় আগামী ৯ ফেব্রুয়ারি নিউ হ্যাম্পশায়ারে ডেমোক্রেট ও রিপাবলিকানদের প্রার্থী নির্বাচন প্রক্রিয়া অনুষ্ঠিত হবে।

সোমবার (০২ ফেব্রুয়ারি) আইওয়ায় অনুষ্ঠিত প্রার্থী নির্বাচন প্রক্রিয়ায় ডেমোক্রেট দলে হাড্ডাহাড্ডি লড়াই শেষে জয় পেয়েছেন হিলারি ক্লিনটন। তিনি পেয়েছেন ৪৯ দশমিক ৮ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বার্নি স্যান্ডার্স পেয়েছেন ৪৯ দশমিক ৬ শতাংশ ভোট। এছাড়া মার্টিন ও’ম্যালে শূন্য দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন।

অপরদিকে, রিপাবলিকানদের পক্ষে জয় পেয়েছেন টেক্সাসের সিনেটর টেড ক্রুজ। ২৭ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে তিনি এ অঙ্গরাজ্যে তার দলে বিজয়ী হয়েছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বি ডোনাল্ড ট্রাম্প ও মার্কো রুবিও পেয়েছেন যথাক্রমে ২৪ দশমিক ৩ ও ২৩ দশমিক ১ শতাংশ ভোট। এছাড়া বেন কার্সন ৯ দশমিক ৩, র‌্যান্ড পল ৪ দশমিক ৫ ও জেব বুশ ২ দশমিক ৮ শতাংশ করে ভোট পেয়েছেন। ক্রিস ক্রিস্টি, কার্লি ফিওরিনা, জিম গিলমোর, মাইক হুকাবি, জন কাসিচ ও রিক স্যানটোরামদের সবাই ২ শতাংশের কম ভোট পেয়েছেন।

এদিকে, বিশ্লেষকরা বলছেন, নিউ হ্যাম্পশায়ারে সম্পূর্ণ আলাদা চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে প্রার্থীদের। অন্যান্য রাজ্যের তুলনায় এ অঙ্গরাজ্য আরও বেশি প্রগতিশীল।

ডেমোক্রেট প্রার্থী বার্নি স্যান্ডার্স নিজ অঙ্গরাজ্য বলে একটা বিশেষ সুবিধা পেতে পারেন নিউ হ্যাম্পশায়ারে। এখানে হিলারিকে দ্বিতীয় স্থানে থেকেই সন্তুষ্ট থাকতে হতে পারে বলে মনে করা হচ্ছে।

আর রিপাবলিকান প্রার্থী টেড ক্রুজকে তুলনামূলক কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে এখানে। তবে ডোনাল্ড ট্রাম্প সফলতা পেতে পারেন বলে মনে করছেন বলে মনে করছেন রাজনৈতিক বোদ্ধারা।

যুক্তরাষ্ট্রের এ প্রার্থী নির্বাচন প্রক্রিয়া চলবে চলতি বছরের জুলাই পর্যন্ত। এরপরই চূড়ান্ত প্রার্থীর মনোনয়ন দেবে ডেমোক্রেট ও রিপাবলিকান পার্টি। চূড়ান্ত দুই প্রার্থীর মধ্যে থেকেই যেকোনো একজন নভেম্বরে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে নির্বাচিত হয়ে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামার স্থলাভিষিক্ত হবেন। নবনির্বাচিত প্রেসিডেন্ট ২০১৭ সালের জানুয়ারিতে ক্ষমতাগ্রহণ করবেন।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।