ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

এ বছর জাপানে প্রায় ৪০ হাজার মানুষ নিজ বাড়িতে একাকী মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
এ বছর জাপানে প্রায় ৪০ হাজার মানুষ নিজ বাড়িতে একাকী মারা গেছেন

জাপানে চলতি বছরের প্রথম ৬ মাসে প্রায় ৪০ হাজার মানুষ নিজ বাড়িতে একাকীত্বের মধ্যেই মৃত্যুবরণ করেছেন। দেশটির এক পুলিশ রিপোর্টে এ বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত সময়ে এই পরিমাণ মৃত্যু রেকর্ড করা হয়েছে বলে জানা গেছে।

 

ওই রিপোর্ট অনুযায়ী এই ৪০ হাজার মানুষের মধ্যে ৪ হাজার জনের মরদেহ উদ্ধার করা হয়েছে মৃত্যুর এক মাসেরও বেশি সময় পর। আর ১৩০ জনের মরদেহের সন্ধান মিলেছে মৃত্যুর এক বছরেরও বেশি সময় পর।
 
দেশটির পুলিশ বলেছে, চলতি বছরের প্রথম ছয় মাসে বাড়িতে একা থাকা ৩৭ হাজার ২২৭ জনকে মৃত অবস্থায় বাড়ির ভেতর পাওয়া গেছে। যার ৪০ শতাংশেরই মরদেহ মৃত্যুর একদিন পর উদ্ধার করা সম্ভব হয়েছে। কিন্তু ৩ হাজার ৯৩৯ জনের মরদেহ পাওয়া গেছে এক মাস পর। আর ১৩০ জনের মরদেহ মিলেছে মৃত্যুর এক বছরের বেশি সময় পর। এরমধ্যে ৭০ শতাংশের বয়সই ৬৫ বছর বা তারও বেশি।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, বর্তমানে জাপানে সবচেয়ে বেশি বয়স্ক মানুষ বসবাস করেন। তাছাড়া জন্মহার কমে যাওয়া বেড়েছে বয়স্ক মানুষের সংখ্যা। খবর বিবিসি

দেশটির জনসংখ্যার একটি অংশ বিয়ে করেন না, ফলে শেষ বয়সে এসে তাদের দেখার মতো আর কেউ থাকেন না। গবেষণা বলছে ২০৫০ সালে জাপানে বাড়িতে একা থাকা মানুষের সংখ্যা ১ কোটি ছাড়িয়ে যেতে পারে।

বাংলাদেশ সময়: ০৮২৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।