ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

রায়ের ৩৬ বছর পর অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৬
রায়ের ৩৬ বছর পর অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর যুক্তরাষ্ট্রে

ঢাকা: আদালতের দেয়া রায়ের ৩৬ বছর পর ৭২ বছর বয়সী এক অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্য।

বুধবার (০৩ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দিনের প্রথম প্রহরে জর্জিয়ার জ্যাকসনে একটি কারাগারে লিথাল ইঞ্জেকশন দিয়ে ব্র্যান্ডন জোন্স নামের আসামির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।



১৯৭৯ সালে একটি দোকানে ডাকাতিকালে দোকান ম্যানেজার রজার টাকেটকে গুলি করে হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ায় জোন্সকে এ দণ্ড দেন আদালত। একই অপরাধে জোন্সের সহযোগী ভ্যান রুজভেল্ট সলোমনকেও দণ্ডিত করেছিলেন আদালত। তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয় ১৯৮৫ সালে।

কিন্তু ওই সময় জোন্সের দণ্ড কার্যকর করা হয়নি। ১৯৮৯ সালে একটি ফেডারেল আদালত তার বিরুদ্ধে দেওয়া মৃত্যুদণ্ডের রায় বাতিল করেন। পরে একই মামলায় ১৯৯৭ সালে জোন্সকে আবারও দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেন আদালত।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে, জোন্সের আইনজীবী শেষ মুহূর্তে আপিল করায় দণ্ড কার্যকরে কিছু সময় বিলম্ব হয়।

দণ্ড কার্যকরের আগে যুক্তরাষ্ট্রে ডেথ প্যানাল্টি ইনফরমেশন সেন্টার থেকে এক বিবৃতিতে জানানো হয়, ৭৩তম জন্মদিনের দুই সপ্তাহ আগে জোন্সের মৃত্যুদণ্ড কার্যকর করা হচ্ছে।

১৯৭৬ সালের পর থেকে এ পর্যন্ত জর্জিয়ায় ৬০ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। আরও বেশ কয়েকজন আসামির মৃত্যুদণ্ড কার্যকর অপেক্ষমান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।