ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

২০১৫ সালে আফগানিস্তানে হতাহত ১১ হাজার মানুষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
২০১৫ সালে আফগানিস্তানে হতাহত ১১ হাজার মানুষ ছবি: সংগৃহীত

ঢাকা: আফগানিস্তানে মার্কিন নেতৃত্বে যৌথবাহিনীর অভিযান চলছে ১৪ বছরেরও বেশি সময় হলো। প্রতি বছরই লড়াই ও সংঘাতে দেশটিতে হতাহত হচ্ছেন অনেক বেসামরিক লোক।

তবে ২০১৫ সাল অতীতের যেকোনো বছরের হিসাবকে ছাড়িয়ে গেছে। এ বছর দেশটিতে ১১ হাজার বেসামরিক লোক হতাহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

রোববার (১৪ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে জাতিসংঘ জানিয়েছে, ২০১৫ সালে আফগানিস্তানে ৩ হাজার ৫৪৫ জন বেসামরিক লোক নিহত ও ৭ হাজার ৪৫৭ জন আহত হয়েছেন। অর্থাৎ মোট ১১ হাজার ২ জন হতাহত হয়েছেন।

আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানসহ অন্যান্য জঙ্গি ও সশস্ত্র গোষ্ঠীর সংঘর্ষ ও হামলায় শিশুরাই সবচেয়ে বেশি হতাহত হচ্ছে বলে জানানো হয় ওই প্রতিবেদনে। ২০১৫ সালে প্রতি চারজনের একজন শিশু ও ১০ জনের একজন নারী হতাহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

প্রতিবেদনে আরও জানানো হয়, জঙ্গি ও সরকারবিরোধী গোষ্ঠীগুলোই বেসামরিক লোক হতাহত হওয়ার ঘটনায় বেশি দায়ী। তাদের হামলায় ৬২ শতাংশ হতাহতের ঘটনা ঘটেছে।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।