ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

কুর্দি বিদ্রোহীদের ওপর তুরস্কের হামলা, জাতিসংঘে নিন্দা সিরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৬
কুর্দি বিদ্রোহীদের ওপর তুরস্কের হামলা, জাতিসংঘে নিন্দা সিরিয়ার

ঢাকা: সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি বিদ্রোহী সমর্থিত যোদ্ধাদের ওপর তুরস্কের হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘে দু’টি চিঠি দিয়েছে দামেস্ক।

রোববার (১৪ ফেব্রুয়ারি) জাতিসংঘ মহাসচিব ও নিরাপত্তা পরিষদের চেয়ারম্যান বরাবর সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ দু’টি চিঠি দেয়।



কুর্দি বিদ্রোহী সমর্থিত বাহিনীকে লক্ষ্য করে তুরস্কের আর্টিলারি থেকে গোলাবর্ষণ সশস্ত্র সন্ত্রাসী সংগঠনগুলোকে সরাসরি সহযোগিতারই নামান্তর বলে অভিযোগ করা হয় চিঠি দু’টিতে।

সংবাদমাধ্যম জানায়, সিরিয়ার উত্তরাঞ্চলের আলেপ্পো প্রদেশের বেশ কিছু অঞ্চল দখলে রেখেছে তুরস্কের কুর্দি পিপলস’ প্রটেকশন ইউনিট (ওয়াইপিজি) ও এর সিরিয়া শাখা ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টির (পিআইডি) যোদ্ধারা। সম্প্রতি ওই এলাকা ছেড়ে দিতে সশস্ত্র সংগঠন দু’টির প্রতি আহ্বান জানায় আঙ্কারা। নতুবা সামরিক অভিযানে যাওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়।

সতর্কতার ক’দিনের মাথায়ই সীমান্ত থেকে আলেপ্পোর দিকে আর্টিলারির গোলা ছুঁড়তে থাকে তুরস্কের সেনাবাহিনী। দু’দিন এই হামলার পর রোববার দামেস্ক তীব্র ক্ষোভ প্রকাশ করে।

জাতিসংঘে পাঠানো চিঠিতে সিরিয়ার সরকারের পক্ষ থেকে বলা হয়, সিরিয়ার জনগণের ওপর তুরস্কের বারবার হামলা ও এখানে তাদের সীমালঙ্ঘনের কড়া নিন্দা জানাচ্ছে দামেস্ক। এই হামলা সিরিয়ারর সার্বভৌমত্ব ও জাতিসংঘ চুক্তির স্পষ্ট ও লজ্জাজনক লঙ্ঘন।

তবে, দামেস্কের এই চিঠির বিষয়ে জাতিসংঘ বা তুরস্কের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।