ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

সাবেক ফরাসি প্রেসিডেন্ট সারকোজি আদালতে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
সাবেক ফরাসি প্রেসিডেন্ট সারকোজি আদালতে

ঢাকা: আলোচিত অর্থ কেলেঙ্কারি মামলায় আদালতে হাজিরা দিয়েছেন সাবেক ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি। ২০১২ সালের নির্বাচনে প্রচারণায় তার দলের বিরুদ্ধে অর্থ কেলেঙ্কারির অভিযোগ ওঠে।



মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) এ মামলার তদন্তের স্বার্থে সারকোজি প্যারিসের একটি আদালতে শুনানিতে হাজির হন বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।

তবে এ মামলার শুনানিতে সাবেক এই ফরাসি প্রেসিডেন্টকে অভিযুক্ত করা হবে কি না, সে বিষয়ে কিছু জানা যায়নি।

২০১২ সালের প্রচারণার সময় বিগমালিয়ন নামের একটি পিআর ফার্মের বিরুদ্ধে ব্যাপক আর্থিক প্রতারণার অভিযোগ ওঠে। পিআর ফার্মটি সারকোজির দলের কয়েকটি প্রচারণায় কাজ করেছিল সে সময়।

প্রচারণায় ব্যয়ের সীমাবদ্ধতা ২২ দশমিক ৫ মিলিয়ন ইউরো (বর্তমানে ৮৭.৮৪ টাকায় এক ইউরোর হিসাবে ১৯৭ কোটি ৬৮ লাখ টাকা) হলেও সারকোজির দলের বিরুদ্ধে অতিরিক্ত অর্থ ব্যয়ের অভিযোগ রয়েছে। এক্ষেত্রে তৎকালীন ইউএমপিকে ১৮ দশমিক ৫ মিলিয়ন ইউরো (১৬২ কোটি ৫৫ লাখ টাকা) চার্জ করে পিআর ফার্মটি।

প্রসঙ্গত, ২০১২ সালেই সারকোজির দল নাম পরিবর্তন করে ‘দ্য রিপাবলিকান’ নামধারণ করে।

এ অর্থ কেলেঙ্কারির অভিযোগে বিগমালিয়ন ও তৎকালীন ইউএমপি’র ১৩ জনকে অভিযুক্ত করা হয়েছে। তবে সারকোজির বিরুদ্ধে কোনো অভিযোগ গঠন করা হয়নি। এমনকি অভিযুক্তরাও তার বিরুদ্ধে কোনো তথ্য দেননি।

বাংরাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।