ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

কানাডায় নিখোঁজ অথবা খুন হয়েছেন ৪ হাজার আদিবাসী নারী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
কানাডায় নিখোঁজ অথবা খুন হয়েছেন ৪ হাজার আদিবাসী নারী ছবি : সংগৃহীত

ঢাকা: ১৯৮০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত গত ৩৫ বছরে কানাডায় প্রায় চার হাজার আদিবাসী নারী নিখোঁজ অথবা খুন হয়েছেন। নির্বাচনী প্রচরাণ‍ার সময় দেশটির নতুন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রতিশ্রুতির অংশ হিসেবেই এ তথ্য উদ্ধারের চেষ্টা করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো।



মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) কানাডার নারী বিষয়ক মন্ত্রী প্যাটি হাজদু বলেছেন, নিখোঁজ বা খুন হওয়া আদিবাসী নারীর সংখ্যা চার হাজারও হতে পারে।

সরকারি তদন্তের অংশ হিসেবে সম্প্রতি কানাডার তিনজন মন্ত্রী দেশজুড়ে ছড়িয়ে থাকা প্রায় দুই হাজার আদিবাসীর সঙ্গে এ ব্যাপারে কথা বলেন। মন্ত্রীরা হলেন, আইনমন্ত্রী জোডি-উইলসন রেবোল্ড, নারী বিষয়ক মন্ত্রী প্যাটি হাজদু ও আদিবাসী বিষয়ক মন্ত্রী ক্যরোলিন বেনেট।

তবে ২০১৪ সালে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের প্রকাশ করা তথ্যানুযায়ী, ১৯৮০ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত নিখোঁজ বা খুন হওয়া আদিবাসী নারীর সংখ্যা এক হাজার দুইশ।

মন্ত্রীরা অবশ্য এখনও জানেন না, সঠিক সংখ্যাটা কতো হতে পারে। তারা আপাতত ন্যাটিভ উইমেন’স অ্যাসোসিয়েশন অব কানাডা (এনডব্লিউএসি)-এর দাবি করা তথ্যের ওপরই নির্ভর করছেন। সংস্থাটির দাবি, ১৯৮০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত গত ৩৫ বছরে কানাডায় নিখোঁজ বা খুন হয়েছেন প্রায় চার হাজার আদিবাসী নারী।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।