ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

আইএসের সায়ানাইড বিষের সতর্কতা ইন্দোনেশিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
আইএসের সায়ানাইড বিষের সতর্কতা ইন্দোনেশিয়ায় ছবি: সংগৃহীত

ঢাকা: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) খাবারেও সায়ানাইড বিষ প্রয়োগ করে হত্যার ষড়যন্ত্র করছে বলে জনগণকে সতর্ক করে দিয়েছে ইন্দোনেশিয়ার সরকার। বিশেষ করে নিরাপত্তা বাহিনীর সদস্যদের এ ব্যাপারে সাবধান থাকতে বলা হয়েছে।



রাজধানী জাকার্তায় সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় দেশটির রাজনীতি, আইন ও নিরাপত্তা সমন্বয় বিষয়ক মন্ত্রী লুহুত প্যান্ডজাইতান বলেছেন, সন্ত্রাসী কর্মকাণ্ডের অংশ হিসেবে আইএস এখন সায়ানাইড ব্যবহার করছে। খাবারে তারা এ বিষ প্রয়োগ করছে। বিশেষ করে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যদের হত্যায় তারা এ পথ বেছে নিচ্ছে।

তিনি বলেন, আমরা বিভিন্ন ধরনের হামলার আশঙ্কা আমলে নিয়ে যাচাই-বাছাই করেছি। সায়ানাইড বিষের আশ্রয় নিয়ে আইএস জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারে বলেও আশঙ্কা করছি আমরা। কাজেই এ ব্যাপারেও ব্যাপারেও প্রস্তুতি নিতে হবে।

এর আগে, সায়ানাইড বিষের ব্যাপারে নিরাপত্তা বাহিনীকে সতর্ক করে দেওয়া সংক্রান্ত একটি গোপন চিঠি ফাঁস হয়ে যায় ইন্দোনেশিয়ায়। চিঠিটি রাজনীতি, আইন ও নিরাপত্তা সমন্বয় বিষয়ক মন্ত্রী লুহুত প্যান্ডজাইতানই ইস্যু করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।