ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

দক্ষিণ চীন সাগরে ‘মিসাইল মজুত’ করছে চীন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
দক্ষিণ চীন সাগরে ‘মিসাইল মজুত’ করছে চীন!

ঢাকা: দক্ষিণ চীন সাগরে চীন ‘মিসাইল মজুত’ করছে বলে এক অনুসন্ধানী প্রতিবেদনে দাবি করা হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা ফক্স নিউজে প্রতিবেদনেটি প্রকাশিত হয়েছে।



প্রতিবেদনে গত ১৪ ফেব্রুয়ারি স্যাটেলাইট থেকে তোলা কয়েকটি ছবিও সংযুক্ত করা হয়। যেগুলোয় ইয়োংশিং দ্বীপে আটটি মিসাইল লঞ্চারের দুই ব্যাটারি ও একটি রাডার সিস্টেম দেখা গেছে। দ্বীপটির অপর দাবিদার তাইওয়ানও প্রতিবেদনে দাবি করা তথ্যগুলোর সত্যতা নিশ্চিত করেছে।

তবে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র দাবি, মিসাইল মজুতের খবরটি আসলে পশ্চিমা মিডিয়ার সৃষ্টি। এ খবরের কোনো ভিত্তি নেই।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপের সঙ্গে বৈঠকের পর বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে ওয়াং ই বলেন, দক্ষিণ চীন সাগরে আমরা লাইটহাউজ নির্মাণ করেছি, যার ফলে যাতায়াতকারী জাহাজগুলোর নিরাপত্তা আরও নিশ্চিত হয়েছে। মিডিয়ার উচিত এসব দিকে নজর দেয়া।

তবে চীনা পররাষ্ট্রমন্ত্রী যতোই মিসাইল মজুতের খবরটি উড়িয়ে দেন না কেন, ফক্স নিউজ একেবারে প্রমাণসহ হাজির হয়েছে। সংবাদ সংস্থাটি জানিয়েছে, ইয়োংশিং দ্বীপের ছবিগুলো ইমেজস্যাট ইন্টারন্যাশনাল পরিচালিত পর্যবেক্ষক স্যাটেলাইট থেকে তোলা হয়েছে।

ছবিগুলোয় দ্বীপটির উত্তরাঞ্চলীয় সৈকতে দু’টি মিসাইল ব্যাটারি দেখা গেছে। চারটি লঞ্চার ও দু’টি নিয়ন্ত্রিত বাহনের সমন্বয়ে প্রতিটা ব্যাটারি তৈরি। আটটি লঞ্চারের মধ্যে দু’টিকে খাড়া করে রাখা হয়েছে। মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তাদের মতে, এই মিসাইলগুলো আসলে এইচকিউ-৯ সিরিজের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, যার রেঞ্জ ২০০ কিলোমিটার।

১৪ ফেব্রুয়ারির আগে ৩ ফেব্রুয়ারি সর্বশেষ এই এলাকার ছবি তোলে ইমেজস্যাট ইন্টারন্যাশনাল। সে সময় সৈকতটি খালি পড়ে ছিল।

এ ব্যাপারে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছে, ইয়োংশিং দ্বীপে মজুত করা মিসাইলগুলো বেসামরিক ও সামরিক বিমানে আঘাত হানতে সক্ষম।

তবে ঠিক কবে ও কত সংখ্যক মিসাইল ওই সৈকতে স্থাপন করা হয়েছে, সে ব্যাপ‍ারে কিছু জানায়নি তাইওয়ান।

এদিকে, আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা বলছেন, দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের মিসাইল মজুতের খবরে এই অঞ্চলসহ বিশ্বজুড়েই উত্তেজনার সৃষ্টি হবে।

বহু দিন ধরেই দক্ষিণ চীন সাগরের বিশাল এলাকা নিজের বলে দাবি করে আসছে চীন। এ সাগরে একটি কৃত্রিম দ্বীপও নির্মাণ শুরু করেছে দেশটি। চীনের এমন একরোখা কাণ্ডে বেশ উত্তেজনার সৃষ্টি হয়েছে আন্তর্জাতিক পরিমণ্ডলে।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।