ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান কিনবে ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান কিনবে ইরান

ঢাকা: রাশিয়ার কাছ থেকে সুখই এসইউ-৩০এসএম মাল্টিরোল যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে ইরান। এ লক্ষ্যে চলতি বছরেরই কোনো এক সময় মস্কোর সঙ্গে চুক্তি স্বাক্ষর করবে তেহরান।



বুধবার (১৭ ফেব্রুয়ারি) রুশ অস্ত্র রফতানি সংস্থার ঊর্ধ্বতন এক কর্মকর্তার বরাত দিয়ে স্থানীয় একটি সংবাদমাধ্যম এক খবরে এ তথ্য জানিয়েছে।

চলতি সপ্তাহে ইরানের প্রতিরক্ষামন্ত্রী হোসেইন দেহগান মস্কো সফর করছেন। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন বলে জানিয়েছে ক্রেমলিন।

যুদ্ধবিমান কেনা ছাড়াও রুশ এস-৩০০ মিসাইল নেওয়ার ব্যাপারেও মস্কোর সঙ্গে আলোচনা শুরু করতে চলেছে তেহরান। আগামী দুই মাসের মধ্যে এ সরবরাহ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। পারমাণবিক কর্মসূচির কারণে ইরানের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের আগে রাশিয়ার সঙ্গে এ ব্যাপারে চুক্তি হয় দেশটির। কিন্তু নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার পক্ষে সে দফায় আর মিসাইলগুলো সরবরাহ করা সম্ভব হয়নি।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।