ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ডোনাল্ড ট্রাম্প কি খ্রিষ্টান, প্রশ্ন পোপের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৬
ডোনাল্ড ট্রাম্প কি খ্রিষ্টান, প্রশ্ন পোপের ছবি: সংগৃহীত

ঢাকা: মেক্সিকোর সঙ্গে সীমান্তে দেয়াল নির্মাণে রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্পের আহ্বানের পরিপ্রেক্ষিতে তার ধর্মবিশ্বাস নিয়েই প্রশ্ন তুলেছেন পোপ ফ্রান্সিস। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা এই ধনাঢ্য ব্যবসায়ীকে লক্ষ্য করে পোপ প্রশ্ন ছুড়ে দিয়েছেন, তিনি কি খ্রিষ্টান?

ছয়দিনের মেক্সিকো সফর শেষে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এ বিস্ফোরক প্রশ্ন ছুড়ে দেন পোপ ফ্রান্সিস।

তবে আসন্ন মাকির্ন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে নির্বাচিত করা উচিত হবে কি না, সে বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

পোপ বলেন, যে ব্যক্তি সেতুবন্ধ তৈরি নয়, শুধুই দেয়াল নির্মাণের কথাই চিন্তা করেন, তিনি কখনোই খ্রিষ্টান হতে পারেন না।

এদিকে, নিজেকে একজন ‘গর্বিত খ্রিষ্টান’ দাবি করে পোপের এ মন্তব্যের জবাবে ট্রাম্প বলেছেন, একজন ব্যক্তির বিশ্বাস নিয়ে একজন ধর্মীয় নেতার এভাবে প্রশ্ন তোলা সত্যিই লজ্জার। কোনো নেতারই, বিশেষ করে কোনো ধর্মীয় নেতারই কোনো ব্যক্তির ব্যাপারে এ ধরনের মন্তব্য করার কোনো অধিকার নেই।

সাউথ ক্যারোলিনায় প্রচারণার সময় পোপের মন্তব্যের প্রতিক্রিয়া জানানোর সময় এর জন্য মেক্সিকো সরকারকেই দায়ী করেন ট্রাম্প। তিনি বলেন, তিনি (পোপ) আমার বিশ্বাস নিয়ে প্রশ্ন তুলেছেন, কারণ মেক্সিকোর সরকার তাকে বুঝিয়েছে, ট্রাম্প ভাল লোক না।

সম্প্রতি রিপাবলিকান এই নেতা যুক্তরাষ্ট্রে অবস্থানরত ১ কোটি ১০ লাখ অভিবাসীকে দেশ থেকে বের করে দেওয়ার আহ্বান জানান। সেই সঙ্গে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে ‘ধর্ষক’ ও ‘অপরাধী’ প্রবেশ করছে অভিযোগ করে দেশটির সঙ্গে দেয়াল নির্মাণেরও আহ্বান জানান।

এদিকে, জিকা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে কয়েকটি দেশে যে গর্ভপাতের আহ্বান জানানো হয়েছে, সে ব্যাপারে পোপ ফ্রান্সিস বলেছেন, গর্ভপাত এক ধরনের অপরাধ, শয়তান-বৃত্তি। তবে গর্ভধারণ এড়িয়ে যাওয়ায় কোনো বাধা নেই।

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৬
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।