ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

আমেরিকান কথাসাহিত্যিক হার্পার লি’র জীবনাবসান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
আমেরিকান কথাসাহিত্যিক হার্পার লি’র জীবনাবসান

ঢাকা: ‘টু কিল আ মকিংবার্ড’খ্যাত আমেরিকান কথাসাহিত্যিক হার্পার লি আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।



শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে যুক্তরাষ্ট্রের মনরোভিলে’র আলাবামায় নিজ বাসভবনে ঘুমের মাঝে হার্পার লি শেষনিঃশ্বাস ত্যাগ করেন বলে এক বিবৃতিতে জানিয়েছেন তার অ্যাটর্নি তোনজা কার্টার।

পারিবারিকভাবে বিখ্যাত এই লেখিকার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করা হবে জানালেও কবে তা করা হবে, সে ব্যাপারে কিছু জানানো হয়নি বিবৃতিতে।

আমেরিকান কথাসাহিত্যে ‘টু কিল আ মকিংবার্ড’ এক বিশেষ জায়গা দখল করে আছে। নাগরিক অধিকার আন্দোলন যখন যুক্তরাষ্ট্রে উষ্ণতা ছড়াচ্ছে, ঠিক সে সময় ১৯৬০ সালে বইটি প্রকাশিত হয়। বর্ণবাদের বিরুদ্ধে এ বইটিতে লেখিকা সোচ্চার হয়েছেন। পাঠকের সামনে উপস্থাপন করেছেন এ সংক্রান্ত অবিচারের প্রকৃত রূপ। বইটি ১৯৬১ সালে পুলিৎজার পুরষ্কার জয় করে।

৫৫ বছর পর ২০১৫ সালের জুলাই মাসে প্রকাশ হয় হার্পার লি’র ‘গো সেট আ ওয়াচম্যান’। তবে উপন্যাসটি লেখা হয় ১৯৫০ সালের মাঝামাঝি সময়ে। ব্যাপক বিতর্ক শেষে জানা যায়, ‘টু কিল আ মকিংবার্ড’-এর প্রথম খসড়া ছিল এটি।

হার্পার লি ১৯২৬ সালের ২৮ এপ্রিল আলবামায় জন্মগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।