ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইরানে জয়ের সুবাস পেতে শুরু করেছে সংস্কারপন্থি জোট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
ইরানে জয়ের সুবাস পেতে শুরু করেছে সংস্কারপন্থি জোট

ঢাকা: ইরানে জয়ের সুবাস পেতে শুরু করেছে প্রেসিডেন্ট হাসান রুহানির সংস্কারপন্থি জোট। রাজধানী তেহরানের ৩০ সংসদীয় আসনের সবগুলোই এ জোটের দখলে চলে গেছে।



শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) ইরানে অনুষ্ঠিত হয় জাতীয় নির্বাচন। ছয় বিশ্বশক্তির সঙ্গে ঐতিহাসিক পরমাণু চুক্তির পর এটাই দেশটিতে প্রথম সংসদীয় নির্বাচন। আর তাই প্রেসিডেন্ট রুহানির জন্য এ নির্বাচনকে বলা হচ্ছে ‘অ্যাসিড টেস্ট’।

নির্বাচনের চূড়ান্ত ফল পেতে আরও একদিন অপেক্ষা করতে হবে ইর‍ানের জনগণকে। এরই মধ্যে ১২৪টি আসনের বেসরকারি ফল ঘোষিত হয়েছে। এর মধ্যে তেহরানের ৩০টিসহ মোট ৪৯ আসনে জয় পেয়েছে রুহানিপন্থি জোট। রক্ষণশীলরা পেয়েছে ২৯ আসনে জয়। ২৫ আসনে স্বতন্ত্র প্রার্থীদের জয় হয়েছে।

বাকি ২১ আসনে সরাসরি কাউকে বিজয়ী ঘোষণা করা হয়নি। এর অর্থ, এসব আসনে দ্বিতীয় দফায় ভোট অনুষ্ঠিত হবে। এ ভোট আগামী এপ্রিল বা মে মাসে অনুষ্ঠিত হতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে, রক্ষণশীল জোটের নেতা গোলাম-আলি হাদাদ আদেল নিজ আসনেই পরাজয়ের স্বাদ পেতে চলেছেন বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানানো হয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
আরএইচ

** ইরান পার্লামেন্টের ভোটগ্রহণ চলছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।