ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

প্রাকৃতিক দুর্যোগে এক শতাব্দীতে ক্ষতি ৭ লাখ কোটি ডলার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৬
প্রাকৃতিক দুর্যোগে এক শতাব্দীতে ক্ষতি ৭ লাখ কোটি ডলার

ঢাকা: যেকোনো প্রাকৃতিক দুর্যোগে মানুষের প্রাণহানি ছাড়াও ধরিত্রীর কোনো না কোনো ক্ষতি সাধন হয়। আর্থিক দিক থেকে এসব ক্ষতির মূল্য রয়েছে।

সম্প্রতি এক গবেষণায় বলা হয়, ১৯০০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত গত ১১৫ বছরে বিশ্বব্রহ্মাণ্ডে ঘটে যাওয়া বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ৭ লাখ কোটি ডলারের (৭ ট্রিলিয়ন) ক্ষতি হয়েছে। এর মধ্যে বন্যাকে ক্ষতির প্রধান কারণ উল্লেখ করা হয়েছে।

প্রাকৃতিক দুর্যোগের মধ্যে বন্যা ছাড়াও ঝড়, ভূমিকম্প, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, খরা, তাপপ্রবাহ ও দাবানলের কথা উল্লেখ করা হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, এসব প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতির মধ্যে ৬০ শতাংশই বন্যা ও ঝড়ের কারণে।

ভিয়েনায় ইউরোপীয়ান জিওসায়েন্সেসের এক বৈঠকে জানানো হয়, ভূমিকম্প, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, খরা, তাপপ্রবাহ ও দাবানলে সবচেয়ে বেশি মানুষের প্রাণহানি হয়েছে।

অস্ট্রেলিয়ান রিস্ক ইঞ্জিনিয়ার জেমস ডেনিয়েল বলেন, আর্থিক ক্ষয়ক্ষতির এক-তৃতীয়াংশের বেশি (৩৮.৫ শতাংশ) হয়েছে বন্যার কারণে। গত ১১৫ বছরে আর্থিক ক্ষতি ও প্রাণহানির পেছনে মূল ভূমিকা রেখেছে বন্যা।

এছাড়া গত ১১৫ বছরে ২৩ লাখ (২.৩ মিলিয়ন) মানুষের প্রাণহানির কারণ ভূমিকম্প। এসব ঘটনায় ভবন ধসে মারা গেছেন ৬০ শতাংশ মানুষ, ২৮ শতাংশ মারা গেছেন সুনামি ও ভূমিধসে।

সার্বিকভাবে সময়ের সঙ্গে সঙ্গে প্রাকৃতিক দুর্যোগে বার্ষিক আর্থিক ক্ষতির পরিমাণ বাড়ছে বলে গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ  সময়: ১৩৫০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।