ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার স্বাস্থ্য খাত নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৬
 উত্তর কোরিয়ার স্বাস্থ্য খাত নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ

ঢাকা: অপুষ্টির কারণে উত্তর কোরিয়ার স্বাস্থ্যখাতে উদ্বেগজনক পরিস্থিতি দেখা দিয়েছে। দেশটির মোট জনসংখ্যার তিন-চতুর্থাংশের বেশি মানুষ খাদ্য ঘাটতিসহ স্বাস্থ্য বিষয়ক মারাত্মক সংকটে রয়েছেন।

বুধবার (২০ এপ্রিল) প্রকাশিত জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এক প্রতিবেদনে এই দাবি করা হয়েছে বলে বৃহস্পতিবার (২১ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়। ২০১৫ সালের ওপর ভিত্তি করে জাতিসংঘের খাদ্য এবং কৃষি বিষয়ক সংস্থা (এফএও) প্রতিবেদন প্রস্তুত করে।

ওই প্রতিবেদনে বলা হয়, দেশটিতে মোট জনসংখ্যার ১৮ মিলিয়ন (১ কোটি ৮০ লাখ) মানুষের মানবিক সহায়তা প্রয়োজন। অপুষ্টির হার জনস্বাস্থ্য খাতে উদ্বেগ তৈরি করেছে। নারী ও শিশু, বিশেষ করে পাঁচ বছরের কম বয়সের শিশুরা পুষ্টিহীনতায় ভুগছে।

দেশটিতে পুষ্টির অভাব মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর প্রধান কারণ বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এফএও এর তথ্য অনুসারে, উত্তর কোরিয়ার মোট জনসংখ্যার ৪১ দশমিক ৬ শতাংশ মানুষ পুষ্টিজনিত সমস্যায় রয়েছেন। যা ২০০৫-০৭ অর্থবছরে ছিলো ৩৫ দশমিক ৫ শতাংশ। খরাজনিত সমস্যায় পরপর দুই মৌসুমে কৃষিতে তীব্র প্রভাব পড়ায় শস্য উৎপাদন ১১ শতাংশ হ্রাস পেয়েছে।

জাতিসংঘ এমন এক সময় এই প্রতিবেদন প্রকাশ করলো, যখন তাদের নিষেধাজ্ঞা উপেক্ষা করে কিম জং উনের নেতৃত্বে উত্তর কোরিয়ায় একের পর এক ব্যয়বহুল মিসাইল পরীক্ষা অব্যাহত রয়েছে।

কেউ কেউ মনে করছেন, উত্তর কোরিয়ার প্রতি খারাপ মনোভাব সৃষ্টি করতেই জাতিসংঘ এমন প্রতিবেদন প্রকাশ করেছে। অপরদিকে, স্বাস্থ্যখাত উপেক্ষা করে দেশটির একের পর এক ব্যয়বহুল মিসাইল পরীক্ষারও সমালোচনা করছেন অনেকে।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৬
টিআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।