ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

আল্লাহ-জনগণ ছাড়া কারও কাছে নতি স্বীকার নয়, সেনাপ্রধানকে নওয়াজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৬
আল্লাহ-জনগণ ছাড়া কারও কাছে নতি স্বীকার নয়, সেনাপ্রধানকে নওয়াজ নওয়াজ শরিফ ও রাহিল শরিফ

ঢাকা: প্রভাবশালী সেনাবাহিনী প্রধান জেনারেল রাহিল শরিফকে উদ্দেশ্য করে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, আমি আল্লাহ আর জনগণ ছাড়া কারও কাছে নতি স্বীকার করবো না।

 

পানামা পেপারস কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর দু’জনের মধ্যে স্নায়ুযুদ্ধ শুরু হওয়ার প্রেক্ষিতে এ ‘কড়া কথা’ বললেন প্রধানমন্ত্রী।

শুক্রবার (২২ এপ্রিল) আকস্মিকভাবে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে নওয়াজ শরিফ তাকে ‘নড়ানোর উদ্দেশে ষড়যন্ত্রকারীদের’ হুঁশিয়ারও করে দেন।

তিনি বলেন, আমি কেবল আল্লাহ ও জনগণের কাছে জবাবদিহিতা করতে দায়বদ্ধ। আর পানামা পেপারসে অর্থ কেলেঙ্কারির যে অভিযোগ উঠেছে, তার তদন্তে সহযোগিতা করতেও প্রস্তুত আমি।

নওয়াজ ও তার বেশ ক’জন স্বজন দুর্নীতির আশ্রয় নিয়ে বিদেশে অর্থ গচ্চা রেখেছেন বলে সম্প্রতি ফাঁস হওয়া পানামা পেপারসে অভিযোগ ওঠার পরপরই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সেনাপ্রধানের অবস্থান স্পষ্ট হয়ে পড়ে।

এরমধ্যে দুর্নীতির অভিযোগে বৃহস্পতিবার (২১ এপ্রিল) ১২ শীর্ষ সেনাকর্মকর্তাকেও বরখাস্ত করেন জেনারেল রাহিল শরিফ। বরখাস্ত আদেশের দু’দিন আগেই তিনি একটি অনুষ্ঠানে বলেন, ‘দুর্নীতি নির্মূল করা ছাড়া সন্ত্রাসের বিরুদ্ধে বিজয় সম্ভব নয়। পাকিস্তানের সমৃদ্ধি, সার্বভৌমত্ব ও অখণ্ডতার স্বার্থে সর্বক্ষেত্রেই জবাবদিহিতা দরকার’।

সেনাপ্রধানের এই পদক্ষেপ ও বক্তব্যের প্রতিক্রিয়ায় সরকারের মন্ত্রী ও বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করছেন প্রধানমন্ত্রী। সেসব বৈঠকে নওয়াজ বলে যাচ্ছেন, প্রয়োজনে এই অভিযোগ তদন্তের জন্য তিনি প্রস্তুত।

পানামা পেপারসে নাম ওঠার পর থেকে সেনাবাহিনীর পাশাপাশি তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান ছাড়াও বিরোধী দলের অনেক নেতারও সমালোচনার মুখোমুখি হচ্ছেন নওয়াজ। এই ‘বেকায়দায় পড়ে যাওয়ার’ মধ্যেই শুক্রবার ভাষণটি দিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৬
এইচএ/

**পাকিস্তানে দুর্নীতিতে চাকরি গেল ১২ সেনা কর্মকর্তার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।