ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

‘ম্যালওয়্যার’ বসিয়েই বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি!

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৬
‘ম্যালওয়্যার’ বসিয়েই বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি!

ঢাকা: সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের আট কোটি ১০ লাখ ডলার চুরি হয়েছে সুইফটের সফটওয়্যারে ‘ম্যালওয়্যার’ বসিয়ে। যুক্তরাজ্যের নিরাপত্তা গবেষকরা এমনটাই জানিয়েছেন।

সোমবার (২৫ এপ্রিল) প্রকাশিত ব্রিটিশ প্রতিরক্ষা প্রতিষ্ঠান বি এ ই সিসটেমসের গবেষকদের তথ্য মতে, হ্যাকাররা সাইবার নিরাপত্তা ভেঙেছিল এই ম্যালওয়্যারের মাধ্যমে। যার ফলে বিপুল অংকের এই অর্থ চুরি দ্রুত ও সহজ হয়েছে।

সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন (সুইফট) মূলত বিশ্বের হাজারও আর্থিক প্রতিষ্ঠানকে সাইবার নিরাপত্তা দিয়ে থাকে। হ্যাকিংয়ের সময় তাদের ক্লায়েন্ট সফটওয়্যারকে টার্গেট করে ম্যালওয়্যার বসানোর বিষয়টি গবেষণায় স্পষ্টভাবে উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ক্ষেত্রে সুইফটের ক্লায়েন্ট সফটওয়্যার ‘অ্যালায়েন্স একসেস’ থেকে ভুয়া মেসেজ পাঠানোর পর তার ট্র্যাক ঢাকতে যে ম্যালওয়্যার চোরেরা ব্যবহার করেছিল তা খুঁজে বের করার কথাও বলেছে বি এ ই।

সুইফটের মুখপাত্র নাতাশা দেতেরান জানিয়েছেন, ওই ম্যালওয়্যারকে অকার্যকর করতে তারা একটি সফটওয়্যার আপডেট দেবেন। সেইসঙ্গে সুইফটে সংযুক্ত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তাদের সাইবার নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করে দেখার বিষয়ে সতর্ক করা হবে।

বাংলাদেশ ব্যাংকের এই ঘটনার পর বিষয়টি নিয়ে নতুন করে ভাবার সময় এসেছে বলেও মত দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।