ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

আইএস এর ৮০ কোটি ডলার ধ্বংসের দাবি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
আইএস এর ৮০ কোটি ডলার ধ্বংসের দাবি যুক্তরাষ্ট্রের ছবি: সংগ্রহীত

ঢাকা: আইএস (ইসলামিক স্টেট) এর মুদ্রাভান্ডার উড়িয়ে দেয়ার দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আইএস বিরোধী অভিযানে নিযুক্ত শীর্ষ মার্কিন সামরিক কর্মকর্তা মেজর জেনারেল পিটার গার্সটন সম্প্রতি বিমান হামলায় আইএসের অানুমানিক ৮০ কোটি ডলার ধ্বংস হয়েছে বলে দাবি করেন।

মঙ্গলবার ( এপ্রিল ২৬) বাগদাদে নিযুক্ত এই মার্কিন সামরিক কর্মকর্তা বলেন, মার্কিন বিমানবাহিনী জঙ্গি সংগঠনটির টাকা জড়ো করে রাখার স্থান লক্ষ্য করে বার বার হামলা চালিয়েছে।

এর ফলে গ্রুপটির আর্থিক সক্ষমতা ৯০ শতাংশ হ্রাস পেয়েছে উল্লেখ করে তিনি বলেন, আর্থিক সক্ষমতা হারানোর কারণে নতুন সদস্যদের আকৃষ্ট করতেও ব্যর্থ হচ্ছে জঙ্গি সংগঠনটি।

২০১৪ সালে আইএস এর উত্থানের সময় মার্কিন ট্রেজারি বিভাগ জঙ্গি সংগঠনটিকে বিশ্বের সবচেয়ে সম্পদশালী সন্ত্রাসী সংগঠন হিসেবে অভিহিত করে।

ইরাক ও সিরিয়ায় আইএস বিরোধী মার্কিন অভিযানের ডেপুটি কমান্ডার জেনারেল পিটার গার্সটন আরও বলেন, আইএস এর টাকা রাখার জায়গাগুলো লক্ষ্য করে কমপক্ষে ২০ বার বিমান হামলা চালানো হয়েছে।

তবে আইএস এর টাকা ধ্বংস হওয়ার পরিমাণ তিনি কিভাবে নিশ্চিত হলেন তা সাংবাদিকদের জানাতে অস্বীকার করেন তিনি।

গোপন গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই এসব হামলা চালানো হয় বলেও দাবি করেন তিনি।

ইসলামিক স্টেটের প্রকৃত সম্পদের পরিমাণ জানা না গেলেও, ধারণা করা হচ্ছে, তেলক্ষেত্রের আয় এবং দখলিকৃত এলাকা থেকে আদায় করা কর বাবদ তাদের বাজেট বছরে দুইশ’ কোটি ডলারেরও বেশি।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।