ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

পীত সাগরে গোলা নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া: সিউল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২০ ঘণ্টা, আগস্ট ৯, ২০১০
পীত সাগরে গোলা নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া: সিউল

সিউল: দক্ষিণ কোরিয়ার সঙ্গে চলমান তীব্র উত্তেজনার মধ্যে সোমবার পীতসাগরের বিতর্কিত জলসীমায় গোলানিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। সিউলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এতথ্য জানিয়েছে।



উত্তর কোরিয়ার একজন সরকারি মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন “পশ্চিম উপকূলীয় জলসীমার কাছে উত্তর কোরিয়ার একটি গোলন্দাজ বাহিনী আজ গোলাবর্ষণ করেছে। ” তবে এর বাইরে আর কোন তথ্য জানাতে তিনি অস্বীকৃতি জানান।

এদিকে বার্তা সংস্থা ইয়োনহ্যাপ জানায়, উত্তর কোরিয়া প্রায় ১০০ রাউন্ড গোলা নিক্ষেপ করেছে যা দক্ষিনের সমুদ্রসীমার কাছে এসে পড়ে।

পীত সাগরে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার পাঁচদিনব্যাপী একটি যৌথ নৌমহড়া শেষ হওয়ার মাত্র কিছুদিন পরেই এঘটনা ঘটলো। গত মার্চ মাসে একটি টর্পেডোর আঘাতে দক্ষিণের যুদ্ধজাহাজ চিওনান ডুবিতে ৪৬ নাবিক নিহত হওয়ার ঘটনার জন্য উত্তর কোরিয়াকে দায়ী করে আসছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব। এঘটনার পর মূলতঃ উত্তর কোরিয়াকে শক্তি প্রদর্শনের জন্যই দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যৌথভাবে এ নৌমহড়ার আয়োজন করে।

এদিকে শুরু থেকেই এই দোষারোপ অস্বীকার করে আসা উত্তর কোরিয়া এ নৌমহড়ার “কঠোর সামরিক প্রত্যুত্তর” দেওয়ার হুমকি দেয়। সেইসঙ্গে এই নৌমহড়াকে উত্তরের বিরুদ্ধে আগ্রাসনের প্রস্তুতি বলেও মন্তব্য করে দেশটি।

এর আগে রোববার পূর্ব জাপান সাগরে দক্ষিণের একটি জেলেনৌকা উত্তর কোরিয়া জব্দ করার পর নতুন করে উত্তেজনা শুরু হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৩৫ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa