ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

৬ মাস নয়, পুরো মেয়াদই ক্ষমতায় থাকছেন ব্রাজিলের টিমার!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, মে ১৪, ২০১৬
৬ মাস নয়, পুরো মেয়াদই ক্ষমতায় থাকছেন ব্রাজিলের টিমার! ছবি- সংগৃহীত

ঢাকা: ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট মাইকেল টিমার দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পেয়েছেন গত বৃহস্পতিবার (১২ মে)।

দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট দিলমা রৌসেফের কাছ থেকে দায়িত্ব পাওয়ার পর টিমার এক সাপ্তাহিক ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকার জানিয়েছেন, ছয় মাস নয়, চলতি সরকারের পুরো মেয়াদ (২০১৯ সাল পর্যন্ত) অর্থাৎ আগামী ২ বছর ৭ মাস তার প্রেসিডেন্টের দায়িত্বে থাকার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: অভিশংসনকে ‘ক্যু’ বলছেন দিলমা রৌসেফ

শনিবার (১৪ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে এসব তথ্য জানানো হয়। টিমার বলেন, ‘সবার সহযোগিতায়, আগামী দুই বছর সাত মাস আমি ক্ষমতায় থাকতে চাই। ’

রৌসেফকে উদ্দেশ্য করে টিমার বলেন, ‘তিনি বহিষ্কৃত হয়েছেন। কিন্তু তার ক্ষমতায় থাকার চেষ্টা অব্যাহত রয়েছে। যদি তিনি পুরোপুরি সরে না দাঁড়ান। তবে সিনেটের সিদ্ধান্ত অনুসারে বহিষ্কৃত প্রেসিডেন্টের প্রাপ্য নিশ্চিত করা হবে। ’

এদিকে, রৌসেফ এক প্রতিক্রিয়ায় দীর্মমেয়াদী ক্ষমতায় থাকার বিষয়টিকে টিমারের অন্তর্বর্তী সরকারকে ‘অবৈধ’ বলে উল্লেখ করেছেন। টিমারের নতুন মন্ত্রিসভার কঠোর সমালোচনা করে তিনি বলেন, সামাজিক ও সাংস্কৃতিক বিষয়গুলো ‘কট্টর রক্ষণশীল’ হতে যাচ্ছে।

সরকার প্রধানের স্বজনদের দুর্নীতি, অর্থনৈতিক ব্যবস্থাপনায় সরকারের ব্যর্থতাসহ নানা অভিযোগে সিনেট সদস্যদের ভোটের রায়ে ১৮০ দিনের জন্য বরখাস্ত হয়েছেন রৌসেফ। নিয়ম অনুযায়ী, যদি তিনি আদালতের বিচারে নির্দোষ প্রমাণিত হন তবে ফের ক্ষমতা ফিরে পাওয়ার কথা রয়েছে। তবে আপাতত ছয় মাস ক্ষমতার বাইরেই থাকতে হচ্ছে ৬৮ বছর বয়সী রৌসেফকে। সিনেটে ভোট পাস হওয়ার মধ্য দিয়ে রৌসেফের বামপন্থি দল ওয়ার্কার্স পার্টির দীর্ঘ ১৩ বছরের শাসনের অবসান ঘটে।

ব্রাজিলের ইতিহাসের প্রথম নারী প্রেসিডেন্ট রৌসেফ দাবি করেন, তিনি আইনি ও রাজনৈতিক প্রহসনের শিকার। কোনো ধরনের অপরাধ না করেও যখন একজন নির্বাচিত প্রেসিডেন্ট বরখাস্ত হন, তখন সেটাকে অভিশংসন বলা যায় না, বরং ‘ক্যু’ বলতে হয়।

ব্রাজিলের ইতিহাসের সবচেয়ে সফল প্রেসিডেন্ট ইনাসিও লুলা ডি সিলভার উত্তরসূরী হয়েও পরবর্তীতে তারই সমালোচনার শিকার হওয়া এ নারী রাজনীতিক বলেন, `আমি হয়তো ভুল করতে পারি, কিন্তু কোনো অপরাধ করিনি। '

রৌসেফ বলেন, গত দশকে আমরা যে সফলতা লাভ করেছি, এই ‘ক্যু’ সেই সফলতাকে হুমকির মুখে ফেলে দিয়েছে। সারাজীবন আমি গণতন্ত্রের জন্য লড়েছি, জয়ীও হয়েছি। এবারও আমি লড়াই চালিয়ে যাবো।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, মে ১৪, ২০১৬

টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।