ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘বাংলার দিদি’ মমতার শপথ দুপুরে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, মে ২৭, ২০১৬
‘বাংলার দিদি’ মমতার শপথ দুপুরে

ঢাকা: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদে টানা দ্বিতীয় দফায় শপথ নিচ্ছেন মমতা ব্যানার্জি। রাজ্যের ইতিহাস ভেঙে প্রথমবারের মতো কলকাতার উন্মুক্ত রাজপথ রেড রোডে এ শপথ নেবেন তিনি।

 

শুক্রবার (২৭ মে) দুপুর ১টায় আয়োজিত এ শপথ অনুষ্ঠানে রাজনীতি-শোবিজ-ব্যবসা-শিক্ষাসহ প্রভৃতি অঙ্গনের বিপুল তারকা উপস্থিত থাকবেন বলে মনে করা হচ্ছে।

মমতার সঙ্গে এদিন শপথ নেবেন তার নতুন সরকারের মন্ত্রিসভার ৪৩ (সম্ভাব্য) সদস্যও। মন্ত্রিসভায় এবার ১৮ জনই নতুন মুখ বলে জানাচ্ছে বিভিন্ন সূত্র।

শপথ অনুষ্ঠানকে ঘিরে পুরো কলকাতা সেজেছে নতুন সাজে। বিশেষত রেড রোড সেজেছে শুভ্র-নীল রঙে। পুরো রেড রোড এলাকাকেই বানানো হয়েছে শপথ অনুষ্ঠানের মঞ্চ। এতে পেতে দেওয়া হয়েছে হাজার হাজার আসন।

মমতার দল তৃণমূল কংগ্রেসের তরফ থেকে বলা হচ্ছে, এবার শপথ অনুষ্ঠানে এমন আয়োজন হচ্ছে, পশ্চিমবঙ্গে তো নয়ই, সাম্প্রতিক অতীতে দেশের কোনো রাজ্যের মুখ্যমন্ত্রীর শপথ অনুষ্ঠানেও এমন সমাবেশ হয়নি বলে প্রতীয়মান হবে।

দলটি বলছে, শপথ অনুষ্ঠানে দেশের রাজনৈতিক ব্যক্তিত্ব, কেন্দ্রীয় মন্ত্রীরা তো থাকছেনই, দুই প্রতিবেশী দেশের প্রতিনিধিরাও থাকছেন। এর মধ্যে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে বৃহস্পতিবারই (২৬ মে) কলকাতায় পৌঁছে গেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে যাচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল। দেশের প্রধানমন্ত্রী না থাকলেও তার প্রতিনিধি হিসেবে থাকছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।

আরও থাকছেন নগরোন্নয়ন প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশকুমার, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রধান লালুপ্রসাদ যাদব, জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লা প্রমুখ। উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর প্রতিনিধি আহমেদ প্যাটেলেরও৷

রাজনীতিকদের বাইরে মুকেশ আম্বানি, সুভাষ চন্দ্র, অরুণ পুরীর মতো শিল্পপতিদের প্রতিনিধিদেরও থাকার কথা শপথ অনুষ্ঠানে। আমন্ত্রিত হয়েছেন বিগ বি অমিতাভ বচ্চন ও বলিউড বাদশাহ শাহরুখ খানের মতো তারকারাও।

প্রশাসনের তরফ থেকে অতিথি ও সাধারণ দর্শক মিলিয়ে প্রায় ৩০ হাজার চেয়ারের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু জনতার ভিড় অনুষ্ঠানস্থল ছাপিয়ে যাবে বলেই মনে করা হচ্ছে। সে কারণে অনুষ্ঠানস্থলের বাইরে বিভিন্ন এলাকায় বড় পর্দায় (জায়ান্ট স্ক্রিন) শপথ দেখানোরও ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, মে ২৭, ২০১৬/আপডেট ১১২১ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।