ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

বিধ্বস্ত প্লেনের ‘ব্লাক বক্স’ অনুসন্ধানে জাহাজ পাঠাচ্ছে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, মে ২৭, ২০১৬
বিধ্বস্ত প্লেনের ‘ব্লাক বক্স’ অনুসন্ধানে জাহাজ পাঠাচ্ছে ফ্রান্স

ঢাকা: সম্প্রতি ভূমধ্যসাগরে বিধ্বস্ত ইজিপ্ট প্লেনের রেকর্ডার বা তথ্য ভাণ্ডার ‘ব্লাক বক্স’ অনুসন্ধানের জন্য অনুসন্ধানী জাহাজ পাঠিয়েছে ফ্রান্স।

শুক্রবার (২৭ মে) ফরাসি বিমান দুর্ঘটনা বিষয়ক তদন্ত সংস্থা বিইএ’র বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানায়।

বিইএ এক বিবৃতিতে জানায়, ‘দি ল্যাপলেস‘ নামে ওই অনুসন্ধানী জাহাজটি বৃহস্পতিবার ফ্রান্সের পাহাড়ি ভূমধ্যসাগরীয় দ্বীপ কোরসিকা ধেকে প্লেন বিধ্বস্ত স্থানের উদ্দেশে যাত্রা করেছে। অনুসন্ধানী ওই জাহাজে তিন তদন্তকারী কর্মকর্তা রয়েছেন।

ফ্রান্সের আলসিমার কোম্পানির নির্মিত ‘দি ল্যাপলেস’ ৩ হাজার মিটার পানির নিচ থেকে প্লেনের রেকর্ডার ‘ব্লাক বক্স’ শনাক্ত করতে সক্ষম বলে জানানো হয়। একই সঙ্গে একটি সাবমেরিনে পাঠিয়েছে ফ্রান্স। যেটি গভীর সমুদ্র থেকে যন্ত্রপাতি উদ্ধার করতে সক্ষম।

গত ১৮ মে স্থানীয় সময় রাত ১১টা ০৯ মিনিটে রাডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় ফ্রান্সের প্যারিস থেকে কায়রো অভিমুখী ইজিপ্ট এয়ারের এমএস৮০৪ ফ্লাইটটি। ওই ফ্লাইটে ৬৬ জন আরোহী ছিলেন। প্রথমে প্লেনটি নিখোঁজ এবং পরে বিধ্বস্ত হওয়ার খবর জানানো হয়। এতে প্রায় সব আরোহী নিহত হন।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, মে ২৭, ২০১৬

টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।