ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

পৃথিবীর অনেক কাছে এলো মঙ্গল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, মে ৩০, ২০১৬
পৃথিবীর অনেক কাছে এলো মঙ্গল

ঢাকা: পৃথিবীর অনেকখানি কাছে এলো মঙ্গল। দীর্ঘ ১১ বছরের মধ্যে সোমবারই (৩০ মে) সেই দিন।

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, কক্ষপথে ঘুরতে ঘুরতে তুলনামূলক অবস্থান থেকে মঙ্গলগ্রহ এই পৃথিবীর অনেক কাছে এসেছে। তবে এই কাছের হিসাব-নিকাশ কিন্তু কমও নয়। এখনও দুই গ্রহের দূরত্ব রয়েছে ৪৬.৮ মিলিয়ন মাইল (৭৫.৩ মিলিয়ন কিলোমিটার)।

পৃথিবীর বিভিন্নস্থান থেকে রাতে খালি চোখে আকাশে দেখা যাবে মঙ্গল নামের লাল গ্রহকে। তবে আরও স্পষ্টভাবে দেখা সম্ভব টেলিস্কোপের মাধ্যমে। সূর্য ডুবার পরই রাতের আকাশে ঝকঝকে অবস্থায় দেখা যাবে পৃথিবীর সবচেয়ে কাছে এসে পড়া লাল গ্রহটিকে। এতো কাছাকাছি গ্রহটি অবস্থান করবে আগামী ৩ জুন পর্যন্ত।

সৌরজগতে পৃথিবী আর মঙ্গল প্রতিবেশী গ্রহ। সূর্যকে একটি বৃত্তাকার কক্ষপথে আবর্তন করে মঙ্গল। সেই আবর্তনের সময় কখনও তা পৃথিবী থেকে চলে যায় অনেক দূরে আবার কখনও চলে আসে পৃথিবীর খুব কাছাকাছি। দূরে গেলে সেই অবস্থানটাকে বলা হয় এপি হেলিয়ন। আর কাছে এলে সেই অবস্থানটিকে বলা হয় পেরি হেলিয়ন।

জুপিটার (বৃহস্পতি) পৃথিবী থেকে দেখা আকাশে সবচেয়ে উজ্জ্বল গ্রহ। কিন্তু এই সময় মঙ্গল দৃশ্যমান হওয়ার ক্ষেত্রে তার প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে।

এরপর ফের ২০১৮ সালের ২৭ জুলাই ৩৫.৮ মিলিয়ন মাইল দূরত্বে আসবে এই দুই গ্রহ। এই সময় মঙ্গলকে পৃথিবী থেকে ২৪ শতাংশ পরিষ্কার দেখা যাবে। তখন এবারের চেয়েও কাছাকাছি দেখা যাবে প্রতিবেশী দুই গ্রহকে। তার আগে ২০০৫ সালে লাল গ্রহটি পৃথিবীর আরও কাছে এসেছিল।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, মে ৩০, ২০১৬/আপডেট ১৯৩৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।