ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

বিরল ঘনিষ্ঠতায় ঘুরছে পৃথিবী-মঙ্গল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৮ ঘণ্টা, মে ৩১, ২০১৬
বিরল ঘনিষ্ঠতায় ঘুরছে পৃথিবী-মঙ্গল

ঢাকা: পৃথিবীর সবচেয়ে কাছে এসে একই সরল রেখায় ঘুরছে মঙ্গল গ্রহ। সৌরজগতের এই লাল গ্রহটি পৃথিবীর এতোই কাছে এসেছে যে, এটি এখন টেলিস্কোপ তো বটেই,  রাতের আকাশে খালি চোখেও দেখা যাচ্ছে ঝকঝকে অবস্থায়।



১৩ বছর পর সোমবার (৩০ মে) গ্রিনিচ সময় রাত ১০টায় এবং বাংলাদেশ সময় মঙ্গলবার (৩১ মে) ভোর ৪টায় পৃথিবীর একেবারে সবচেয়ে কাছের বিন্দুতে চলে এসেছে মঙ্গল।

জ্যোর্তিবিজ্ঞানীদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানাচ্ছে। সংবাদমাধ্যম বলছে, মঙ্গল এই মুহূর্তে পৃথিবীর ৪ কোটি ৬৮ লাখ মাইল বা ৭ কোটি ৫৩ লাখ কিলোমিটার দূরে অবস্থান করছে। এই বিরল ঘনিষ্ঠতায় একই সরল রেখায় আগামী আরও বেশ ক’দিন ঘুরবে পৃথিবী ও মঙ্গল।

জ্যোতির্বিজ্ঞানীদের মতে, সৌরজগতে পৃথিবী ও মঙ্গল প্রতিবেশী গ্রহ। সূর্যকে একটি উপবৃত্তাকার কক্ষপথে আবর্তন করে মঙ্গল। সেই আবর্তনের সময় কখনও লাল গ্রহটি পৃথিবী থেকে চলে যায় অনেক দূরে, আবার কখনও চলে আসে খুব কাছে। দূরে যাওয়ার অবস্থানটাকে বলা হয় এপি হেলিয়ন। আর কাছে আসার অবস্থানটাকে বলা হয় পেরি হেলিয়ন।

আর ৩০ মে রাতে যে ঘনিষ্ঠ অবস্থানে মঙ্গল এসেছে সেটাকে বলা হচ্ছে পেরি হেলিয়ন অপজিশন। এই অবস্থায় সূর্য ডোবার সঙ্গে সঙ্গেই রাতের আকাশে দেখা মিলবে ঝকঝকে লাল গ্রহটির।

অবশ্য, এর চেয়েও বেশি ঘনিষ্ঠতা হয়েছিল পৃথিবী ও মঙ্গলের। ২০০৩ সালের আগস্টে লাল গ্রহ এসেছিল পৃথিবীর সাড়ে ৩ কোটি মাইল দূরত্বে।

তবে এরপরের বার ২০১৮ সালের ২৭ জুলাই মঙ্গল ঘনিষ্ঠ হবে আরও বেশি। ওইসময় দুই গ্রহের দূরত্ব থাকবে ৩ কোটি ৫৮ লাখ মাইল বা ৫ কোটি ৭৬ লাখ কিলোমিটার। যা এবারের চেয়ে ২৪ শতাংশ বেশি নিকটে দেখাবে মঙ্গলকে।

বাংলাদেশ সময়: ০৮৪২ ঘণ্টা, মে ৩১, ২০১৬
আইএ/এইচএ/

**পৃথিবীর অনেক কাছে এলো মঙ্গল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।