ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

চালু হচ্ছে বিশ্বের দীর্ঘতম রেল সুড়ঙ্গ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, জুন ১, ২০১৬
চালু হচ্ছে বিশ্বের দীর্ঘতম রেল সুড়ঙ্গ ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বের সবচেয়ে দীর্ঘতম ও গভীরতম রেল সুড়ঙ্গ (রেল টানেল) চালু হচ্ছে ইউরোপীয় দেশ সুইজারল্যান্ডে। প্রায় দুই দশক ধরে চলা নির্মাণ কাজ শেষে এই সুড়ঙ্গ ব্যবহারের জন্য আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

বুধবার (০১ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে এ তথ্য জানানো হয়।

৫৭ কিলোমিটার (৩৫ মাইল) দীর্ঘ রেল সড়ঙ্গটি সুইস আল্পসের (পবর্তাঞ্চল) নিচ দিয়ে ইউরোপের উত্তরাঞ্চল ও দক্ষিণঞ্চলের মধ্যে সংযোগ স্থাপন করেছে। সুইজারল্যান্ড কর্তৃপক্ষ বলছে, ইউরোপে মালাবাহী পরিবহনের ক্ষেত্রে এটি বৈপ্লবিক পরিবর্তন আনবে।

সারা বছর প্রায় লাখখানি লরি ওই রুটে মাল বহন করে। সুড়ঙ্গটি চালু হলে মালবহন করা অনেক সহজ ও গতিশীল হবে। একই সঙ্গে সুড়ঙ্গপথে ট্রেন যোগে প্রতি ট্রিপে ৩২৫ জন যাত্রী পাড়ি জমাতে পারবেন।

বিশ্বের বর্তমান দীর্ঘতম রেল সুড়ঙ্গটি রয়েছে জাপানে। ‘ছেইখান’ নামে ওই রেল সুড়ঙ্গটির দৈর্ঘ্য ৫৩ দশমিক ৯ কিলোমিটার। নবনির্মতি ৫৭ কিলোমিটার সুড়ঙ্গটি চালু হলে বিশ্বের দীর্ঘতম রেল সুড়ঙ্গের রেকর্ডটির দখলদার হবে সুইজারল্যান্ড।


খুব শিগরিই আলোচিত এই সুড়ঙ্গ উদ্বোধন করা হবে, তবে উদ্বোধনের তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। উদ্বোধনী অনুষ্ঠানে সুইজারল্যান্ডের শীর্ষ কর্তা, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ, ইতালির রাজনীতিবিদ মেটিও রনজিসহ বিশিষ্টজনেরা অংশ নেবেন।

দেশটির ফেডারেল ট্রান্সপোর্ট অফিসের পরিচালক পিটার ফুগ্লিসটালার বলেন, ‘সুড়ঙ্গটি সুইজদের পরিচয়ের একটি অংশ। ’

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, জুন ০১, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।