ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্বখ্যাত মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলী আর নেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, জুন ৪, ২০১৬
বিশ্বখ্যাত মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলী আর নেই মুহাম্মদ আলী (ফাইল ছবি)

ঢাকা: বিশ্বের সর্বকালের সেরা মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলী আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শনিবার (০৪ জুন) সকালে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন বলে আন্তর্জাতিক বিভিন্ন মিডিয়ায় খবর দেওয়া হচ্ছে।

মুহাম্মদ আলী ১৯৭৮ সালে বাংলাদেশ সফর করেন। সারাবিশ্বের মতো বাংলাদেশেও রয়েছে তার কোটি কোটি ভক্ত। তাদের সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেলেন এই মুষ্টিযোদ্ধা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।

বেশ কয়েকদিন ধরে ‘লাইফ সাপোর্টে’ ছিলেন। সঙ্গে থাকা দুই মেয়েসহ পরিবারের সদস্যরা জানিয়েছিলেন, ক্রমেই তার পরিস্থিতি খারাপ হচ্ছিল। তিনি মূলত শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন।

১৯৮১ সালের বক্সিং থেকে অবসরের তিন বছরের মাথায় পারকিনসন্স ব্যাধিতে আক্রান্ত হন মুহাম্মদ আলী। সবশেষ মারাত্মক মূত্রনালীর সংক্রমণে ভুগে ২০১৫ সালের জানুয়ারিতে হাসপাতালে ভর্তি হয়েছিলেন সর্বকালের অন্যতম সেরা এ ক্রীড়াবিদ।

মুহাম্মদ আলীর জন্ম ১৯৪২ সালের ১৭ জানুয়ারি। তিনি তিনবারের ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন এবং অলিম্পিক লাইট-হেভিওয়েট স্বর্ণপদক বিজয়ী। ১৯৯৯ সালে মুহাম্মদ আলীর নাম বিবিসি এবং স্পোর্টস ইলাট্রেটেড স্পোর্টসম্যান অব দ্য সেঞ্চুরি অথবা শতাব্দীর সেরা খেলোয়াড় হিসেবে ঘোষণা করা হয়।

                                       ছবিটি তুলেছেন মোহাম্মাদ লুৎফুর রহমান বিনু (১৮-০২-১৯৭৮)

১৯৬৪ সালে ইসলামী সংগঠন নেশন অব ইসলামে যুক্ত হয়ে ১৯৭৫ সালে ইসলাম ধর্ম গ্রহণ করেন ইতিহাস সৃষ্টিকারী এই ক্রীড়া ব্যক্তিত্ব।

**আরও পড়ুন: মুহাম্মদ আলীর মৃত্যুতে শেখ হাসিনার শোক
**আরও পড়ুন: মুহাম্মদ আলীর মৃত্যুতে বিশ্বজুড়ে শোকের ছায়া
***আরও পড়ুন: মুহাম্মদ আলী ‘লাইফ সার্পোটে’

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, জুন ০৪, ২০১৬/আপডেট ১০৩৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।