ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৮ ঘণ্টা, জুন ৬, ২০১৬
ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প

ঢাকা: ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় মালুকু দ্বীপের বান্দা সমুদ্র এলাকায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে যার তীব্রতা ৬ দশমিক ৩।

রোববার (০৬ জুন) বাংলাদেশ সময় রাত ১০টা ২৫ মিনিটে এই ভূকম্পন অনুভূত হয়। তবে এতে এখন পর্যন্ত সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি।

ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূবিদ্যা সংস্থার বরাত দিয়ে ভূমিকম্প পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা-সিএসইএম জানিয়েছে, মালুকু প্রদেশের বান্দা সমুদ্রে সৃষ্ট এই ভূকম্পনটির উৎপত্তি ছিল ভূপৃষ্ঠ থেকে ৪৪৮ কিলোমিটার গভীরে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপ রাষ্ট্র ইন্দোনেশিয়া বরাবরই ভূমিকম্পের জন্য সংবাদের শিরোনাম হয়েছে। প্রায় হাজার পাঁচেক দ্বীপের সমন্বয়ে গঠিত এই দেশটি পৃথিবীর বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র। গত শতকের বড় ভূমিকম্পের তালিকাতে নাম রয়েছে এই দেশের। ১৯৩৮ সালের ফেব্রুয়ারিতে দেশটির এই বান্দা সমুদ্র এলাকাতেই ৮ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে সুনামি সৃষ্টি হয়। যাতে বহু ক্ষয়ক্ষতি ছাড়াও প্রাণ যায় অনেক মানুষের।

বাংলাদেশ সময়: ০২৪৪ ঘণ্টা, জুন ০৬, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।