ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

প্রশান্ত মহাসাগরের ভানুয়াতু দ্বীপে সুনামির আঘাত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১০
প্রশান্ত মহাসাগরের ভানুয়াতু দ্বীপে সুনামির আঘাত

সিডনি: প্রশান্ত মহাসাগরের ভানুয়াতু দ্বীপে মঙ্গলবার ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এর প্রভাবে দ্বীপটিতে ছোট মাত্রার সুনামি দেখা দিয়েছে।

তবে ক্ষয়-ক্ষতি ও হতাহতের খবর এখনও জানা যায়নি।

প্রশান্ত মহাসাগর সুনামি সতর্ক কেন্দ্র থেকে বলা হয়েছে, ২৩ সেন্টিমিটার উচ্চতায় সুনামিটি পোর্ট ভিলায় আঘাত হানে। তবে কেন্দ্রটি সতর্ক করে বলেছে আরও বড় পরিসরে সুনামি আঘাত হানতে পারে।

এদিকে অস্ট্রেলিয়ার ভূবিজ্ঞান সংস্থা জানায়, পোর্ট ভিলাসহ ইফাতের ৪০ কিলোমিটার দূরে ভুমিকম্পটি অনুভূত হয়েছে। এর কেন্দ্র ছিল সমুদ্রপৃষ্ঠের ৬০ কিলোমিটার গভীরে।

তবে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, পোর্ট ভিলা থেকে ৪০ কিলোমিটার দূরে ৩৫ কিলোমিটার গভীরতার ৭ দশমিক ৫ মাত্রায় ভূমিকম্পটি অনুভূত হয়েছে।

স্থানীয় লোকজন জানান, ভূমিকম্পটি ১৫ সেকেন্ড স্থায়ী হয়। তবে এর প্রভাবে মারাত্বক কোনো ক্ষয়-তির ঘটনা ঘটেনি।

ফিজি, অষ্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মাঝামাঝি স্থানে ভানুয়াতুর অবস্থান। এটি একটি ভূমিকম্প উপদ্রুত এলাকা। গত মে মাসে এখানে ৭ দশমিক ২ মাত্রার একটি ভুমিকম্প আঘাত হানে। ওই সময়ও সুনামির সতর্কতা জারি করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa