ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

রাজ্যসভায় আরও সংহত বিজেপি, শক্তি খোয়ালো কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, জুন ১২, ২০১৬
রাজ্যসভায় আরও সংহত বিজেপি, শক্তি খোয়ালো কংগ্রেস

ঢাকা: লোকসভা এবং একের পর এক বিধানসভা ভোটে ভরাডুবির পর এবার রাজ্যসভা নির্বাচনের ফলাফলও চিন্তার ভাঁজ ফেলছে ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস নেতৃত্বের কপালে।

 

শনিবার (১১ জুন) অনুষ্ঠিত কেন্দ্রীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভা নির্বাচনে আগের চেয়ে ৭টি আসন খুইয়েছে তারা।

অপরদিকে লোকসভা-বিধানসভায় জয়জয়কারের পর রাজ্যসভায় অবস্থান আরও পোক্ত করলো বিজেপি। গতবারের চেয়ে এবার ৫টি আসন বেশি পেয়েছে তারা।

মোট ২৪৫ আসন বিশিষ্ট (সর্বোচ্চ ২৫০) রাজ্যসভায় এখন কংগ্রেসের সদস্য সংখ্যা ৫৭। আর বিজেপির সদস্য সংখ্যা ৫৪। আগে কংগ্রেসের ছিল ৬৪ এবং বিজেপির ছিল ৪৯। এছাড়া, রাজ্যসভার বাকি সদস্যরা অন্যান্য জাতীয় ও আঞ্চলিক দলের।

সংবাদমাধ্যম বলছে, নির্বাচনের ফলে বিজেপির অবস্থান সংহত হলেও এখনও বিল পাসের ক্ষেত্রে বিরোধীদের সমর্থনের দিকেই চেয়ে থাকতে হবে তাদের। একটি বিল পাসের ক্ষেত্রে রাজ্যসভায় দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন হয়।

নির্ধারিত ১৫ রাজ্যের ৫৭ রাজ্যসভা আসনের মধ্যে ৩০ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায়  ফলাফল নির্ধারিত হয়ে যায়। ভোট হয় বাকি ৭ রাজ্যের ২৭ আসনে। এই অল্পসংখ্যক আসনের মধ্য থেকেই জায়গা আরও সংহত করে ফেলে বিজেপি, আর শক্তি খুইয়ে ফেলে কংগ্রেস।

তবে রাজনীতি বিশ্লেষকদের মত, এই ফলাফল আপাতত রাজ্যসভায় কোনো বড় সমীকরণ আনছে না। কারণ রাজ্যসভায় কংগ্রেসের পক্ষে ধর্মনিরপেক্ষ দলগুলোর সমর্থন অনেক বেশি। অবশ্য, কংগ্রেসের সঙ্গে বিজেপির ব্যবধান কমে আসায় ভবিষ্যতে অনেক বিলেই সরকারের পক্ষে সংখ্যাগরিষ্ঠ ভোট বাগিয়ে নেওয়া সম্ভব হতে পারে বলেও মনে করছেন তারা।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, জুন ১২, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।