ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

বিনামূল্যে চিকিত্‍সা না করায় ৫ হাসপাতালকে ৭০০ কোটি জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, জুন ১২, ২০১৬
বিনামূল্যে চিকিত্‍সা না করায় ৫ হাসপাতালকে ৭০০ কোটি জরিমানা

ঢাকা: দুঃস্থ রোগীদের বিনামূল্যে চিকিত্‍সা না দিয়ে শর্ত লঙ্ঘন করায় ভারতের পাঁচটি বেসরকারি হাসপাতালকে ৭০০ কোটি রুপি জরিমানা করেছে দিল্লির রাজ্য সরকার।

দিল্লি হাইকোর্টের ২০০৭ সালের একটি আদেশ পালনে হাসপাতালগুলোকে এ জরিমানা করে অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টির সরকার।

যেসব হাসপাতালকে জরিমানা করা হয়েছে সেগুলো হলো- সকেতের ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতাল, ফর্টিস এসকর্টস হার্ট ইনস্টিটিউট, শান্তি মুকুন্দ হাসপাতাল, ধর্মশীলা ক্যানসার হাসপাতাল ও পুষ্পবতী সিঙ্ঘানিয়া রিসার্চ ইনস্টিটিউট।

জানা যায়, হাসপাতালের ইনডোরের ১০ শতাংশ শয্যা গরিবদের জন্য সংরক্ষিত রাখার শর্তে ১৯৬০ থেকে ১৯৯০ সালের মধ্যে দিল্লি সরকারের কাছে সস্তায় জমি পায় এই হাসপাতালগুলো। এছাড়া আউটডোর চিকিত্‍সার ক্ষেত্রেও ২৫ শতাংশ গরিবকে বিনামূল্যে সেবা দেওয়ার কথা তাদের। কিন্তু শর্ত অমান্য করায় এ নিয়ে একটি রুল জারি হয়। সেই রুলের প্রেক্ষিতে গত বছরের শেষে হাসপাতালগুলোকে শোকজ করে দিল্লি সরকার।  

পরে হাসপাতাল কর্তৃপক্ষ সন্তোষজনক উত্তর দিতে না পারায় তাদের এ জরিমানা করা হয়।

পাঁচটি হাসপাতালের মধ্যে কেবল এসকর্টস হার্ট ইনস্টিটিউটকেই প্রায় ৫০৩ কোটি রুপি জরিমানা করা হয়।  

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, জুন ১২, ২০১৬
আরএইচএস/এইচএ/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।