ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

সমকামী ছিলেন ফ্লোরিডার হামলাকারী মতিন!

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, জুন ১৪, ২০১৬
সমকামী ছিলেন ফ্লোরিডার হামলাকারী মতিন!

ঢাকা: যুক্তরাষ্ট্রে সমকামীদের নাইট ক্লাবে হামলা চালিয়ে ৫০ জনকে হত্যাকারী ওমর মতিন (২৯) নিজেও সমকামী ছিলেন বলে জানিয়েছেন তার সাবেক স্ত্রী সিতোরা ইউসোফি। শুধু তার স্ত্রীই নন, সাবেক সহপাঠীরাও সমকামী হিসেবে অভিহিত করেছেন মতিনকে।

মঙ্গলবার (১৪ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়। হামলা চালানোর আগে আফগান বংশোদ্ভূত মার্কিন নাগরিক ওমর মতিন কমপক্ষে ১২ বার সমকামীদের ওই নাইট ক্লাবটিতে গেছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

পাশাপাশি মাঝে মাঝেই সমকামীদের অন্যান্য বারে যেতেন তিনি। গত প্রায় এক দশক ধরেই তিনি নিয়মিতভাবে সমকামীদের সঙ্গে মেলামেশা করতেন। সমকামীদের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য তিনি হুগআপ, জ্যাক’ডি ও গ্রিন্ডার নামের বিশেষ অ্যাপসও ব্যবহার করতেন।

পালস ক্লাবে নিয়মিত যেতেন কেভিন ওয়েস্ট নামে এক ব্যক্তি। তিনি বলেন, একটি চ্যাট অ্যাপ থেকে প্রায় এক বছর ধরে তার সঙ্গে ভাব জমানোর জন্য মতিন বিভিন্ন মেসেজ পাঠাতেন।

ওই ক্লাবে আসা বেশ কয়েকজন জানান, বিভিন্ন অ্যাপসের মাধ্যমে মতিন তাদের সঙ্গে যোগাযোগ করেছেন। অনেকের সঙ্গেই তার ভালো সম্পর্কও গড়ে উঠেছিলো। কেউ কেউ বলছেন, মতিন শান্ত প্রকৃতির ছিলেন। তিনি এমন ঘটনা ঘটাতে পারেন কেউ কল্পনাও করতে পারেনি।

জিম ভ্যান হর্ন নামে একজন জানান, মতিন পালস ক্লাবে নিয়মিত আসতো, অনেকের সঙ্গে কথা বলতো। এমনকি অন্য সমকামী পুরুষদের নিজের ফ্লাটেও নিয়ে যাবার চেষ্টা করে সে। ক্লাবে সে মদ্যপান করে মাতালও হয়েছে বেশ কয়েকবার।

পালস ক্লাবে মতিনের নিয়মিত যাতায়াত ছিলো বলেই সুনির্দিষ্ট টার্গেট করে সেখানে হত্যাযজ্ঞ চালানো তার পক্ষে সম্ভব হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গত শনিবার (১১ জুন) গভীর রাতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডো শহরে ‘পালস ক্লাব’ নামের সমকামীদের একটি ক্লাবে নির্বিচারে গুলি চালিয়ে ৫৩ জনকে হত্যা করেন বন্দুকধারী ওমর মতিন। পুলিশের পাল্টা হামলায় নিহত হন মতিনও। ওই ঘটনায় আহত আরও ৫৩ জন বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুন ১৪, ২০১৬
টিআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।