ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

প্রতিদিন ঝাল মরিচ খান হিলারি

সজিব তৌহিদ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৬ ঘণ্টা, জুন ১৯, ২০১৬
প্রতিদিন ঝাল মরিচ খান হিলারি ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের ২৪০ বছরের ইতিহাসে অন্যতম প্রধান রাজনৈতিক দলের প্রতিনিধি হিসেবে হিলারি ক্লিনটন হতে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম নারী প্রার্থী। সে দিক থেকে আগামী নভেম্বর মাসে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে এক ঐতিহাসিক নির্বাচন বলেই মনে করা হচ্ছে।

আর সেই নির্বাচনের রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে টক্কর দিতে মাঠে থাকছেন ডেমোক্র্যাটিক দলের জনপ্রিয় প্রার্থী ও সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি।

বিশ্বের পরাক্রমশালী রাষ্ট্রটির নির্বাচনকে ঘিরে বিশ্ববাসীর আছে ব্যাপক আগ্রহ। প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রার্থী হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্পকে নিয়েও আগ্রহের কমতি নেই মানুষের।

তারা কী খান, কোথায় যান, কী করেন, কী বলেন এসব বিষয় নিয়েই বিশ্বমিডিয়া বেশ ঘটা করেই সংবাদ প্রচার করছে। এবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ হিলারির খাবার মেনু বিষয়ে দিয়েছে চমকপ্রদক তথ্য।

যে খবর শুনে হয়তো বাঙালি ও বাংলাদেশিরা হিলারিকে আত্মীয় ভেবে ফেলতে পারেন! কেননা বাংলাদেশের মানুষও তাদের খাবার তালিকায় মরিচ রাখতে বেশ স্বাচ্ছন্দ্য বোধ করেন।

সংবাদমাধ্যমটি বলছে, হিলারি ক্লিনটন প্রতিদিন তার খাবার মেনুতে ঝাল মরিচ রাখেন এবং নিয়মিতভাবে ঝাল মরিচ খান।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি টেলিভিশনের ‘গুড মার্নি আমেরিকা’ নামে এক অনুষ্ঠানে হিলারি জানান, স্রিরাচা (Sriracha), টোবাস্কো (Tabasco), টমাটিলো (tomatillo) এর মতো সস ও টমোটো জাতীয় খাবার তিনি খান। যেখানে ঝাল মরিচের পর্যাপ্ত ব্যবহার থাকে।

হিলারি বলেন, ১৯৯২ সাল থেকে আমি ঝাল সস (হট সস) খাওয়া শুরু করি। কারণ আমি নিয়মিত স্বাস্থ্য বিষয়ক ম্যাগাজিন পড়তাম; যেখানে সুস্থাস্থ্য গঠনে ঝাল খাওয়ার উপকারিতা পড়েছি। সেখান থেকে আমি ঝালে অনুপ্রাণিত হয়েছি।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, প্রায় সব ধরনের খাবারে আগ্রহ হিলারির। তবে স্থানীয় বিশেষ খাবার নিনজা স্কুইরাল (Ninja Squirrel) ও স্রিরাচা (Sriracha) তার বিশেষ পছন্দের। তবে এসব খাদ্যে থাকতে হবে বেশি-বেশি ঝাল।

হিলারি বলেন, এসব খাবারের কারণে আমি যথেষ্ট স্বাস্থ্যবান এবং আমার যথেষ্ট মনোবল ও ধৈর্য আছে।

এ কথার মধ্যদিয়ে তিনি মরিচে থাকা পর্যাপ্ত ফলিক অ্যাসিড, ভিটামিন-`এ', `সি' এবং `ই' থাকার বিষয়ে স্পষ্ট ইঙ্গিত করেন। যা তাকে সুস্থ ও প্রাণবন্ত রাখতে সাহায্য করে।

গত বছরের অক্টোবর মাসে হিলারি তার পছন্দের ঝাল মরিচ কিনতে বাজারে গিয়েছিলেন। প্রতিবেদনটিতে সেই ছবিও প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, জুন ১৯, ২০১৬
টিআই

 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।