ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ইইউ থেকে বেরিয়েই যাচ্ছে ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, জুন ২৪, ২০১৬
ইইউ থেকে বেরিয়েই যাচ্ছে ব্রিটেন

ইউরোপীয় ইউনিয়ন ( ইইউ) থেকে শেষ পর্যন্ত বেরিয়েই যাচ্ছে ব্রিটেন। বৃহস্পতিবার ( ২৩ জুন) হওয়া গণভোটের ফলাফল পর্যালোচনা করে আভাস পাওয়া যাচ্ছে এমনটাই।

ইইউতে থাকা না থাকার প্রশ্নে ব্রিটেন জুড়ে বৃহস্পতিবার (২৩ জুন) হওয়া গণভোটের ভোট গণনা চলছে এখন। ভোট গণনার প্রথম দিকে ইইউতে থাকার পক্ষে বিপক্ষে  হাড্ডাহাড্ডি লড়াই চললেও সময় যত গড়িয়েছে ব্রেক্সিট (ব্রিটিশ এক্সিট) এর পক্ষে পাল্লা হেলে পড়েছে তত বেশি।

শুক্রবার ( ২৪ জুন) সকালে ভোট গণনার শেষ খবর পাওয়া পর্যন্ত প্রায় ১১ লাখ ভোটে এগিয়ে রয়েছে ব্রেক্সিটপন্থীরা। এ পর্যন্ত তাদের প্রাপ্ত ভোট ১ কোটি ৬০ লাখ ৩৫ হাজার ( ৫২ শতাংশ) অপর দিকে ইইউপন্থীরা পেয়েছে ১ কোটি ৫১ লাখ ১৭ হাজার ভোট (৪৮ শতাংশ)।

এদিকে ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার সম্ভাবনা জোরালো হওয়ার প্রেক্ষিতে দাম পড়ে গেছে ব্রিটিশ পাউন্ডের। ১৯৮৫ সালের পর পাউন্ডের দরের এত বড় পতন আর হয়নি বলে জানিয়েছে মুদ্রাবাজার।

এবারের এই গণভোটে ভোট পড়েছে ব্যাপক। এমনকি ব্রিটেনের গত সাধারণ নির্বাচনেও এত ভোট পড়েনি।

ব্রেক্সিট ভোটকে কেন্দ্র করে ব্রিটেনের বিভিন্ন অংশের মধ্যে প্রবল মতপার্থক্যের আভাস মিলছে। রাজধানী লন্ডন ও স্কটল্যান্ড ব্রেক্সিটের বিপক্ষে অবস্থান নিলেও ইংল্যান্ডের গ্রামাঞ্চল ও ওয়েলসের ভোটাররা শক্ত অবস্থান নিয়েছেন ব্রেক্সিটের পক্ষে। এছাড়া নর্দার্ন আয়ারল্যান্ডে ভোট পড়েছে প্রায় সমান সমান।

এদিকে ব্রেক্সিট বিজয়ী হওয়ার পথে এগিয়ে যাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন কট্টর ব্রেক্সিটপন্থী হিসেবে পরিচিত ব্রিটিশ ইন্ডিপেন্ডেন্ট পার্টির নেতা নাইজেল ফ্যারাজ। গত ২০ বছর ধরেই ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে সওয়াল করে আসছেন তিনি। এ বিজয়কে তিনি সাধারণ মানুষের বিজয় বলে অভিহিত করেছেন।

একই সঙ্গে বর্তমান প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকেও পদত্যাগ করতে বলেছেন তিনি। ডেভিড ক্যামেরন গণভোটের আয়োজন করলেও ব্রিটেনের ইইউতে থাকার পক্ষে ব্যাপকভাবে প্রচারণা চালান তিনি।

**চলছে হাড্ডাহাড্ডি, পাল্লা হেলে ব্রেক্সিটে
বাংলাদেশ সময়: ১০৪৯ ঘণ্টা, জুন ২৪, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।