ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘হুজুগে’ ব্রিটিশদের ভোটে হ-য-ব-র-ল ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জুন ২৬, ২০১৬
 ‘হুজুগে’ ব্রিটিশদের ভোটে হ-য-ব-র-ল ব্রিটেন

ঢাকা: একদিকে পাউন্ডের দাম ও শেয়ার বাজারে দরপতন, অন্যদিকে রাজনৈতিক অস্থিরতা। সবমিলিয়ে ব্রিটেনে এখন চলছে হ-য-ব-র-ল অবস্থা।

 

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের সরে দাঁড়ানোর পক্ষে ‘হুজুগে’ ব্রিটিশদের ভোটের রায়ের পর থেকে এ অস্থিরতার সৃষ্টি হয়েছে।

সর্বশেষ খবর ইইউতে ব্রিটেনের থাকা না থাকা নিয়ে দেশটির লেবার পার্টির প্রধান জেরমি করবিন চুপ থাকায় ছায়া মন্ত্রিসভা থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন অর্ধেকেরও বেশি মন্ত্রী।

তারা বলেছেন, জেরমি করবিন পদত্যাগ করা না পর্যন্ত তারা মন্ত্রিসভায় যাবেন না।

এর আগে গণভোটে ব্রিটিশ জনগণ সমৃদ্ধ ২৮ দেশের অর্থনৈতিক জোট ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে রায় দেওয়ায় পদত্যাগের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।  

এছাড়া ব্রেক্সিটের ধাক্কায় টালমাটাল ব্রিটিশ মুদ্রা পাউন্ড। সম্প্রতি ১৯৮৫ সালের পর পাউন্ডের দরের সবচেয়ে বড় পতন। সেই সঙ্গে কম বেশি ধাক্কা খেয়েছে বিশ্বের বিভিন্ন শেয়ারবাজারও।

এদিকে ব্রিটেন থেকে স্কটল্যান্ডের বের হয়ে যাওয়ার খবরও চাউর হচ্ছে। গণভোটের ফলাফল প্রকাশের পরপরই সে আভাস দিয়ে রেখেছে দেশটির ক্ষমতাসীন স্কটিশ ন্যাশনাল পার্টি।  

যুক্তরাজ্য থেকে আলাদা হয়ে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগ দিতে লন্ডনের মেয়র সাদিক খানের কাছে এক লাখেরও বেশি স্বাক্ষরসহ একটি আবেদন জমা দিয়েছেন নগরীর ইইউ সমর্থক ভোটাররা।

এদিকে ইইউ-এর সঙ্গে থাকা না থাকার প্রশ্নে পুনরায় গণভোটের দাবি তুলেছেন ব্রিটেনের ইইউ পন্থীরা।  

ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে দাখিল করা এক পিটিশনে দ্বিতীয় গণভোটের দাবি জানিয়েছেন রোববার (২৬ জুন) বাংলাদেশ সময় বিকেলে ৫টা পর্যন্ত ৩১ লাখেরও বেশি ব্রিটিশ ভোটার।

এর আগে শুক্রবার (২৪ জুন) গণভোটের ফলাফল প্রকাশের পরপরই ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে এ পিটিশন দাখিল করা হয়। এর পর থেকে পিটিশনে স্বাক্ষর করতে হুমড়ি খেয়ে পড়ে ব্রিটেনের ইইউপন্থীরা।

সংবাদমাধ্যম বলছে, শিগগির পিটিশনটি ব্রিটিশ পার্লামেন্টে তোলা হবে। কারণ দেশটির নিয়ম অনুযায়ী কোনো পিটিশনে এক লাখ নাগরিক সহমত প্রকাশ করলে তা পার্লামেন্টের বিবেচনায় আনা হয়।

এদিকে ইইউতে থাকা না থাকার প্রশ্নে ভোট দেন প্রায় সাড়ে তিন কোটি ভোটার। এদের মধ্যে অশিকাংশই ইইউ কী-তা জানতেন না বলে দাবি করেছেন কেউ কেউ।  

গণভোটে রায় দেওয়ার পর থেকে কিছু ব্রিটিশ এ বিষয়ে জানতে চেষ্টা করছেন বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলে। অনুসন্ধানকারীদের অনেকেই ‘ইইউ কি?’ এবং ‘বেক্সিট’র কী প্রভ‍াব পড়তে পারে-সেসব প্রশ্নের উত্তর পাওয়ার চেষ্টা করেছেন।

গত ২৩ জুন অনুষ্ঠিত গণভোটে ‘ব্রেক্সিট’ বলে অভিহিত ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে রায় দেন এক কোটি ৭৪ লাখ ১০ হাজার ব্রিটিশ ভোটার (৫১ দশমিক ৯ শতাংশ)।  

আর বিপক্ষে ভোট দেন ১ কোটি ৬১ লাখ ৪১ হাজার ভোটার (৪৮ দশমিক ১ শতাংশ)। ব্রিটেন জুড়ে এ হার ছিলো ৭২ শতাংশ।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, জুন ২৬, ২০১৬
আরএইচএস/এমএ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।