ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

হোয়াটসঅ্যাপ বন্ধের আবেদন খারিজ ভারতীয় সুপ্রিম কোর্টে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুন ২৯, ২০১৬
 হোয়াটসঅ্যাপ বন্ধের আবেদন খারিজ ভারতীয় সুপ্রিম কোর্টে

ঢাকা: হোয়াটসঅ্যাপ বন্ধের আবেদন খারিজ করে দিয়েছেন ভারতের সর্বোচ্চ আদালত। একই সঙ্গে আবেদনকারীকে এ ব্যাপারে সরকারের কাছে যাওয়ার জন্য পরামর্শ দিয়েছেন আদালত।

হরিয়ানা ভিত্তিক তথ্য অধিকার কর্মী সুধীর যাদবের জনস্বার্থে করা এ সংক্রান্ত এক রিটের শুনানি শেষে বুধবার (২৯ জুন) সুপ্রিম কোর্ট এ নির্দেশনা দেয়।

হরীশ যাদব তার আবেদনে বলেছিলেন, বিভিন্ন মেসেজিং অ্যাপস যেমন হোয়াটসঅ্যাপ, ভাইবার, টেলিগ্রাম ইত্যাদির মাধ্যমে সন্ত্রাসী এবং অপরাধীরা তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে। এতে দেশের জাতীয় নিরাপত্তা হুমকির সম্মুখীন। তাই এসব অ্যাপ অবিলম্বে নিষিদ্ধ করা উচিত।

আবেদন খারিজ করে দিয়ে সুপ্রিম কোর্ট সুধীর যাদবকে টেলিকম ডিসপুট সেটেলমেন্ট অ্যান্ড আপিলাত ট্রাইব্যুনালে (টিডিএসএটি) বিষয়টি উত্থাপনের পরামর্শ দেন।

নিজের রিটে সুধীর যাদব অভিযোগ করে বলেন, এসব মেসেজিং অ্যাপসের ম্যাসেজ ডিকোড করা মূলত অসম্ভব। তদন্তকারী ও আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের সন্ত্রাসী ও অপরাধীদের খুঁজে বের করার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় এসব অ্যাপস।

এমনকি একটি সুপার কম্পিউটারের পক্ষেও ২৫৬ বাইটের সাধারণ একটি ম্যাসেজকে ডিকোড করতে হাজার বছর সময় লাগবে বলে উল্লেখ করেন তিনি।
 
বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জুন ২৯, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।