ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ইস্তাম্বুলে হামলায় আইএস জড়িত, দাবি তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, জুলাই ১, ২০১৬
ইস্তাম্বুলে হামলায় আইএস জড়িত, দাবি তুরস্কের ছবি: সংগৃহীত

ঢাকা: তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের আতাতুর্ক বিমানবন্দরে ভয়‍াবহ সন্ত্রাসী হমালার পরিকল্পনায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) জড়িত ছিলো বলে দাবি করেছে তুরস্ক কর্তৃপক্ষ।

শুক্রবার (০১ জুলাই) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে এ তথ্য জানানো হয়।

যদিও হামলার পরপরই তুরস্ক আইএসকে এই হামলার জন্য দায়ী করে আসছিলো। তবে উপযুক্ত কোনো প্রমাণ ছিলো না। তবে এবার তারা উপযুক্ত প্রামাণ নিয়ে ওই হামলার জন্য আইএসকে দায়ী করেছেন বলে দেশটির সরকারের ঊধর্বতন একটি সূত্র দাবি করছে।

সূত্রটি বলছে, এরই মধ্যে আতাতুর্ক বিমানবন্দরের হামলাকারী তিনজনকে শনাক্ত করা হয়েছে। যারা রাশিয়া, উজবেকিস্তান ও কিরগিজস্তানের নাগরিক। এই তিন হামলাকারী এক মাস আগে আইএসের নির্দেশে সিরিয়ার রাকা থেকে তুরস্কে প্রবেশ করেছিলো।

এর আগে মঙ্গলবার (২৯ জুন) স্থানীয় সময় দিবাগত রাতে বিমানবন্দরে ভয়াবহ হামলার ঘটনা ঘটে। এতে বিভিন্ন দেশের অন্তত ৪১ জন নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন বিভিন্ন দেশের দেড় শতাধিক মানুষ। আহতরা দেশটির বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। ওই হামলার পরপরই আক্রান্ত ব্যক্তিদের পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি হামলার নিন্দা জানিয়ে তুরস্কের পাশে দাঁড়িয়েছেন বিশ্ব নেতারা।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, জুলাই ০১, ২০১৬
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।