ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

জাকির নায়েকের কর্মকাণ্ড খতিয়ে দেখতে ভারতের নয়টি তদন্ত দল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, জুলাই ১০, ২০১৬
জাকির নায়েকের কর্মকাণ্ড খতিয়ে দেখতে ভারতের নয়টি তদন্ত দল

ঢাকা: বিতর্কিত ধর্মগুরু জাকির নায়েকের বক্তব্য ও কর্মকাণ্ডের সঙ্গে সন্ত্রাসবাদের সংযোগ আছে কি না তা খতিয়ে দেখতে নয়টি তদন্ত দল গঠন করেছে ভারত।

ন্যাশনাল ইন্টিলেজেন্স এজেন্সি (এনআইএ), ইন্টিলেজেন্স ব্যুরো (আইবি) সহ ভারতের অন্যান্য গোয়েন্দা সংস্থার সমন্বয়ে গঠিত তদন্তকারী দলগুলো বর্তমানে জাকির নায়েকের কর্মকাণ্ডের ব্যাপারে খোঁজ খবর নিচ্ছে।

এছাড়া একটি বিশেষ তদন্ত দল জাকির নায়েকের বক্তৃতার প্রতিটি ফুটেজ বিশদভাবে খুঁটিয়ে দেখছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে রোববার ( জুলাই ১০) ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ইতোমধ্যেই চারটি তদন্ত দল জাকির নায়েকের বক্তৃতার সিডি ও ভিডিও ফুটেজ এবং তিনটি তদন্ত দল সামাজিক যোগাযোগ মাধ্যমে জাকির নায়েকের কর্মকাণ্ড খতিয়ে দেখছে। তার ফেসবুক কর্মকাণ্ড মনিটরিং করছে দু’টি তদন্ত দল।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, জাকির নায়েকের ভাষণ ও লেখনী উস্কানিমূলক বলে প্রাথমিক তদন্তে প্রমাণ পেয়েছে তদন্তকারীরা। পাশাপাশি তার পরিচালিত এনজিও’র কর্মকাণ্ডও সন্দেহজনক বলে উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

এছাড়া বিদেশ থেকে তার এনজিওর জন্য তহবিলের ব্যবহার সম্পর্কেও খতিয়ে দেখছে ভারতের তদন্তকারী সংস্থা। পাশাপাশি তার ফোন কল, ই মেইল, বিদেশ সফর এবং যাদের সঙ্গে তিনি বৈঠক করেছেন তাদের ব্যাপারেও খতিয়ে দেখছেন এনআইএ গোয়েন্দারা।

জাকির নায়েককে ভারতে খুব শিগগিরই নিষিদ্ধ করার পাশাপাশি তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার বিষয়টি পর্যালোচনা করছে ভারতের কেন্দ্রীয় সরকার।

এর আগে জাকির নায়েকের পিস টিভি অনুমোদিত নয় বলে জানিয়েছিলো নয়াদিল্লি। এছাড়া কেবল অপারেটরদের পিস টিভির সম্প্রচারের ব্যাপারেও সতর্ক করে দেয় ভারতের তথ্য মন্ত্রণালয়।

উল্লেখ্য, গুলশান হামলার ঘটনায় জড়িত এক জঙ্গি জাকির নায়েকের বক্তব্য থেকে অনুপ্রাণিত হয়েছিলো বলে জানিয়েছিলো গোয়েন্দারা। গুলশান হামলার পরপরই তাই জাকির নায়েকের কর্মকাণ্ড খতিয়ে দেখতে শুরু ভারতীয় সরকার। এছাড়া বাংলাদেশেও খুব শিগগিরই জাকির নায়েকের পিস টিভির সম্প্রচার বন্ধের নির্দেশ দেয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, জুলাই ১০, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।