ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

নেপালে প্রথম নারী বিচারপতির শপথ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, জুলাই ১১, ২০১৬
নেপালে প্রথম নারী বিচারপতির শপথ  ছবি: সংগৃহীত

ঢাকা: নেপালের সুপ্রিম কোর্টের প্রথম নারী প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন সুশীলা কারকি।  

সোমবার (১১ জুলাই) দেশটির রাষ্ট্রপতি কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট বিদ্যা দেবী বান্দ্রে কারকিকে শপথ বাক্য পাঠ করান।

 

শপথগ্রহণ অনুষ্ঠানে নেপালের ভাইস প্রেসিডেন্ট নন্দ বাহাদুর পুন, প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি, স্পিকার অনসারি গাত্রী মাগার, নেপালি কংগ্রেসের প্রেসিডেন্ট শের বাহাদুর দিউবা প্রমুখ উপস্থিত ছিলেন।  

সুশীলা কারকির নিয়োগের ফলে হিমালয় কন্যা খ্যাত নেপালের প্রেসিডেন্ট, পার্লামেন্টের স্পিকার ও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি-এই তিন শীর্ষ পদে ইতিহাসে নাম লেখালেন নারীরা।  

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, ৬৪ বছর বয়সী সুশীলা কারকি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর সম্পন্ন করেন। দুর্নীতি দমনে তার ভূমিকা খুবই জোরালো। এজন্যে নেপালিদের কাছে বেশ পরিচিতি রয়েছে তার।  

এর আগে চলতি বছরের ১০ এপ্রিল বিচারিক কাউন্সিলে প্রধান বিচারপতি হিসেবে সুশীলা কারকির নাম সুপারিশ করা হয়। তবে পিএইচএসসির কৌশলগত জটিলতার কারণে নিয়োগ পেতে দেরি হয় তার।  

রোববার (১০ জুলাই) কারকির নিয়োগ পার্লামেন্টের একটি প্যানেল সর্বসম্মতভাবে অনুমোদন দেয়।  

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জুলাই ১১, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।