ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

দ. চীন সাগরে চীনের মালিকানার দাবি নাকচ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, জুলাই ১২, ২০১৬
দ. চীন সাগরে চীনের মালিকানার দাবি নাকচ  ছবি: সংগৃহীত

ঢাকা: দক্ষিণ চীন সাগরে চীনের মালিকানা নাকচ করে দিয়েছে নেদারল্যান্ডসের দি হেগের আন্তর্জাতিক আদালত। ফলে সাগরটিতে দাবি প্রতিষ্ঠায় বেইজিংয়ের কথিত ‘নাইন-ড্যাশ লাইন’ও উঠে যাচ্ছে, যাতে ওই এলাকায় ফিলিপাইনের মালিকানা নিশ্চিত।

মঙ্গলবার (১২ জুলাই) আন্তর্জাতিক আদালতে এ রায় ঘোষণা করা হয়। তবে এ রায় প্রত্যাখান করেছে চীন।  

রায়ে বলা হয়েছে, চীন ফিলিপিন্সের সার্বভৌমত্বের অধিকার লঙ্ঘন করেছে। এতে আরও বলা হয়েছে, কৃত্রিম দ্বীপ তৈরি করে চীন প্রবাল দ্বীপগুলোর পরিবেশের মারাত্মক ক্ষতি করেছে।

তবে চীনা সংবাদমাধ্যম বলছে, এ রায় আইন সিদ্ধ হয়নি এবং সার্বভৌমত্বের উপর ভিত্তি করে এ রায় দেয়নি আদালত। বেইজিং এ রায় মানবেও না, স্বীকারও করবে না।  

এদিকে রায় ঘোষণার পরপরই বিবৃতিতে ফিলিপাইন সরকার জানায়, ‘দক্ষিণ চীন সাগরে চলমান বিরোধের এটি একটি গুরুত্বপূর্ণ ও মাইলফলক মীমাংসা। ’ 

রায় পক্ষে যাওয়ায় উল্লাসও করেন ফিলিপিনরা।  

দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটাই নিজেদের বলে দাবি করে আসছিলো বেইজিং। তবে খনিজসহ নানা প্রাকৃতিক সম্পদে ভরপুর সাগরটির ৩৫ লাখ বর্গকিলোমিটার এলাকায় চীনের পাশাপাশি ফিলিপাইন, ভিয়েতনাম, তাইওয়ান, মালয়েশিয়া, ব্রুনাই ও ইন্দোনেশিয়ারও দাবি রয়েছে।

সাগরটির বিরোধপূর্ণ এলাকায় অবস্থিত স্কারবরো ‘চরা’ ও স্প্র্যাটলি দ্বীপপুঞ্জ নিয়ে চীনের সঙ্গে ফিলিপাইনের কয়েকবার কূটনৈতিক বিরোধও হয়েছে। সবশেষ সাগরটির এ জলসীমার নিষ্পত্তির জন্যে আন্তর্জাতিক আদালতে যায় ফিলিপাইন।  


ম্যানিলার বক্তব্য, সাগরটিতে দাবি প্রতিষ্ঠায় চীনের কথিত ‘নাইন-ড্যাশ লাইন’ জাতিসংঘের সমুদ্রবিয়ক সনদের আওতায় অবৈধ। ওই সনদে দু’টি দেশই স্বাক্ষর করেছে।


এদিকে চীনের সঙ্গে এ জলসীমা নিয়ে ফিলিপাইন ও ভিয়েতনামের বিরোধের জেরে ওই দুই দেশের সঙ্গে মিত্রতা জোরদার করেছে জাপান।  

পূর্ব চীন সাগরে কয়েকটি জনবসতিহীন দ্বীপের মালিকানা নিয়ে চীনের সঙ্গে জাপানেরও বিরোধ আছে।  

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, জুলাই ১২, ২০১৬/আপডেট: ১৬৪৫ ঘণ্টা
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।