ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

রায়কে সব পক্ষের সম্মান দেখানো উচিৎ: ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, জুলাই ১২, ২০১৬
রায়কে সব পক্ষের সম্মান দেখানো উচিৎ: ভারত

ঢাকা: দক্ষিণ চীন সাগর নিয়ে দি হেগের আন্তর্জাতিক আদালতের রায়ে সব পক্ষের মেনে নেওয়া উচিৎ বলে মনে করে ভারত। এ রায়ে ‘সমুদ্রে আন্তর্জাতিক আইনের প্রয়োগ প্রতিষ্ঠিত’ হয়েছে বলেও মনে করে দেশটি।

 

মঙ্গলবার (১২ জুলাই) নেদারল্যান্ডস ভিত্তিক আন্তর্জাতিক আদালতে রায় ঘোষণার পর এ প্রতিক্রিয়া জানায় ভারত।  

ভারতীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে টুইট বার্তায় এনডিটিভি জানায়, এ রায়ে ‘সমুদ্রে আন্তর্জাতিক আইনের প্রয়োগ প্রতিষ্ঠিত’ হয়েছে। বিবদমান সব পক্ষের উচি‍ৎ এ রায়ের প্রতি সম্মান দেখানো।  

এর আগে দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের মালিকানা নাকচ করে ফিলিপাইনের পক্ষে রায় ঘোষণা করে আন্তর্জাতিক আদালত। ফলে সাগরটিতে দাবি প্রতিষ্ঠায় বেইজিংয়ের কথিত ‘নাইন-ড্যাশ লাইন’ও উঠে যাচ্ছে, যাতে ওই এলাকায় ফিলিপাইনের মালিকানা নিশ্চিত।

তবে এ রায় প্রত্যাখান করেছে চীন। বেইজিং দাবি করছে, ‘এ রায় আইন সিদ্ধ হয়নি এবং সার্বভৌমত্বের উপর ভিত্তি করে রায় দেয়নি আদালত। চীন এ রায় মানবে না, স্বীকারও করবে না। ’

দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটাই নিজেদের বলে দাবি করে আসছিলো বেইজিং। তবে খনিজসহ নানা প্রাকৃতিক সম্পদে ভরপুর সাগরটির ৩৫ লাখ বর্গকিলোমিটার এলাকায় চীনের পাশাপাশি ফিলিপাইন, ভিয়েতনাম, তাইওয়ান, মালয়েশিয়া, ব্রুনাই ও ইন্দোনেশিয়ারও দাবি রয়েছে।

সাগরটির বিরোধপূর্ণ এলাকায় অবস্থিত স্কারবরো ‘চরা’ ও স্প্র্যাটলি দ্বীপপুঞ্জ নিয়ে চীনের সঙ্গে ফিলিপাইনের কয়েকবার কূটনৈতিক বিরোধও হয়েছে।  

সবশেষ সাগরটির এ জলসীমা নিজেদের দাবি করে আন্তর্জাতিক আদালতে যায় ফিলিপাইন।  

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, জুলাই ১২, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।