ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

দ. সুদান থেকে নাগরিকদের সরিয়ে নিচ্ছে ৫ দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৬
দ. সুদান থেকে নাগরিকদের সরিয়ে নিচ্ছে ৫ দেশ

ঢাকা: সংঘাতপূর্ণ পরিস্থিতির কারণে আফ্রিকার দেশ দক্ষিণ সুদান এবং এর রাজধানী জুবা থেকে নিজ দেশের নাগরিকদের সরিয়ে নিতে কার্যক্রম শুরু করেছে পাঁচটি দেশ। ভারত আগেই এ ঘোষণা দিলেও এবার তাদের পাশাপাশি এমন পদক্ষেপ নিচ্ছে যুক্তরাজ্য, জাপান, জার্মানি ও উগান্ডা।

দেশগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার (১৩ জুলাই) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, দেশগুলো তাদের নাগরিকদের দেশে ফিরিয়ে নিতে নিজস্ব সামরিক বাহিনী ব্যবহার করছে। সেই সঙ্গে তারা ব্যবহার করছে চার্টার্ড প্লেন।

ক্ষমতার দ্বন্দ্বে গত ৭ জুলাই থেকে দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের অনুগত সৈন্যদের মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়। তিনদিনের এ সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ২৭২ জন সৈন্য নিহত হন।

এ কারণে দেশটির বেসামরিক নাগরিক ছাড়াও বিদেশিরা প্রাণ ভয়ে অন্যত্র পালিয়ে যাচ্ছেন।

তিনদিনের এ সংঘর্ষ শেষে জুবায় যুদ্ধবিরতি ডাকা হয়। সোমবার (১১ জুলাই) থেকে শুরু হওয়া এই যুদ্ধবিরতি এখন কার্যকর থাকলেও যেকোনো সময় আবার সংঘর্ষের আশঙ্কায় দেশটিতে বসবাসরত নিজ দেশের নাগরিকদের সরিয়ে নিতে কার্যক্রম শুরু করেছে পাঁচটি দেশ।

আফ্রিকার দারিদ্র্যপীড়িত দেশটিতে গত দু’বছর ধরে চলা গৃহযুদ্ধ অবসানে একটি শান্তিচুক্তি হলেও তা কার্যত কোনো কাজে আসছে না। আর নতুন করে এ সংর্ঘষ ফের গৃহযুদ্ধ উস্কে দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৬
আরএইচএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।