ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

শেষ অধিবেশনে ক্যামেরনকে ‘স্ট্যান্ডিং ওভেশন’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৬
শেষ অধিবেশনে ক্যামেরনকে ‘স্ট্যান্ডিং ওভেশন’ ছবি: সংগৃহীত

ঢাকা: ব্রিটেনের বিদায়ী প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে পার্লামেন্টে তার শেষ অধিবেশনে (প্রধানমন্ত্রীর চূড়ান্ত প্রশ্নোত্তর পর্ব) স্ট্যান্ডিং ওভেশন (দাঁড়িয়ে সম্মান) জানিয়েছেন বিরোধী দলীয় নেতাসহ সংসদ সদস্যরা।

বুধবার (১৩ জুলাই) বিকেলে পার্লামেন্টে নিজের শেষ অধিবেশনে যোগ দিয়ে এ অভূতপূর্ব সম্মান পেলেন ক্যামেরন।

অধিবেশনে বক্তৃতাকালে কিছুটা আবেগপ্রবণও হয়ে পড়েন ক্যামেরন।

তিনি বলেন, “আমি পেছনের সারি থেকে এই বাকবিনিময় দেখবো। কিন্তু এমপিদের এই শোরগোল মিস করবো। মিস করবো বিরোধীদলীয় নেতাদের কড়া কথাবার্তা। তবে এটা চলতে থাকুক, এমনটিই চাইবো। ...”

২০১০ সাল থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা ক্যামেরন বলেন, “রাজনীতিতে আপনি অনেক কিছু অর্জন করতে পারবেন। অনেক কাজ করতে পারবেন। ... আসলে আপনি মনে গেঁথে ফেললে আর কিছুই অসম্ভব নয়...সবশেষে আমি আবারও বলবো, আমি নিজেও একসময় ভবিষ্যৎ ছিলাম। ”

গত ২৩ জুন গণভোটে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বিচ্ছেদের (ব্রেক্সিট) পক্ষে রায় যাওয়ার পরপরই পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ক্যামেরন। সেই ঘোষণায় তিনি সেপ্টেম্বরে বিদায় নেওয়ার কথা বলেন। কিন্তু ক্ষমতাসীন দলের নতুন নেতা অর্থাৎ প্রধানমন্ত্রী পদের নেতা নির্বাচন দ্রুত হয়ে যাওয়ায় বুধবারই বিদায় নিচ্ছেন ক্যামেরন।

এজন্য মঙ্গলবার (১২ জুলাই) তিনি প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ডাউনিং স্ট্রিটও ছেড়ে দিয়েছেন। পার্লামেন্টের এ অধিবেশন শেষ হওয়ার পর তিনি রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেসে গিয়ে রানির কাছে আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেবেন। তার আগে ডাউনিং স্ট্রিটে দেবেন প্রধানমন্ত্রী হিসেবে শেষ ভাষণ।  

ক্যামেরন পদত্যাগপত্র দেওয়ার পর রানির সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রী পদে দায়িত্ব নেবেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রধান অর্থাৎ প্রধানমন্ত্রী পদে নির্বাচিত টেরিজা মে।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৬
এইচএ/

**বুধবারই ব্রিটেনের প্রধানমন্ত্রীর গদিতে বসছেন থেরেসা
**ব্রেক্সিটবিরোধী সেই থেরেসাই হচ্ছেন প্রধানমন্ত্রী

**বুধবার পদত্যাগ করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্যামেরন​
**ব্রিটেনের প্রধানমন্ত্রী হচ্ছেন থেরেসা মে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।