ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

হ্যাকিংয়ের দায়ে চীনা নাগরিককে কারাদণ্ড দিলো মার্কিন আদালত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৬
হ্যাকিংয়ের দায়ে চীনা নাগরিককে কারাদণ্ড দিলো মার্কিন আদালত

ঢাকা: মার্কিন সামরিক বাহিনীর তথ্য হ্যাকিংয়ের দায়ে এক চীনা নাগরিককে চার বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের একটি আদালত। পাশাপাশি তাকে অর্থদণ্ডও দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্ত সু বিন নামে ওই চীনা নাগরিক পেশায় একজন ব্যবসায়ী। হ্যাকারদের সঙ্গে যুক্ত হয়ে ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত হ্যাকিংয়ের মাধ্যমে মার্কিন প্রতিরক্ষা কোম্পানির গুরুত্বপূর্ণ তথ্য চুরি করেন তিনি।

২০১৪ সালে কানাডা থেকে ওই চীনা নাগরিককে গ্রেফতার করা হয়। জানা যায়, তিনি চীনের সামরিক বাহিনীর হয়ে কাজ করছিলেন।

বৃহস্পতিবার (১৪ জুলাই) মার্কিন কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। সু বিনকে করা অর্থদণ্ডের পরিমাণ ১০ হাজার ডলার।  

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অ্যাসিস্ট্যান্ট অ্যাটর্নি জেনারেল জন চার্লিন জানান, পিপলস লিবারেশন আর্মি এয়ার ফোর্সের সংবেদনশীল সামরিক তথ্য চুরির অপরাধে সু বিনকে এ শাস্তি দেওয়া হচ্ছে।

এদিকে হ্যাকিংয়ের মাধ্যমে তথ্য চুরির বিষয়টি তাৎক্ষণিক অস্বীকার করেছে চীনা কর্তৃপক্ষ।

এর আগে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের দেওয়া তথ্যের ভিত্তিতে একদল সন্দেহভাজন হ্যাকারকে গ্রেফতার করে চীনা কর্তৃপক্ষ। রিসার্স ও ডেভেলপমেন্ট সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য হ্যাকিংয়ের দায়ে তাদের গ্রেফতার করা হয়।

বাংলাদেশ সময়: ০৯৫২ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৬
আরএইচএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।