ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

‘আদালতের রায়কে সম্মান দিন’, বেইজিংকে ম্যানিলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৬
‘আদালতের রায়কে সম্মান দিন’, বেইজিংকে ম্যানিলা

ঢাকা: দক্ষিণ চীন সাগর সংক্রান্ত আন্তর্জাতিক আদালতের রায়ের প্রতি সম্মান জানাতে চীনের প্রতি আহ্বান জানালো ফিলিপিন্স। পাশাপাশি ইস্যুটি মঙ্গোলিয়ার রাজধানী উলান বাটোরে শুক্রবার শুরু হতে যাওয়া এশিয়া ইউরোপ সম্মেলনে (আসেম) উত্থাপন করা হবে বলেও জানিয়েছে ম্যানিলা।

তবে এই ফোরামে দক্ষিণ চীন সাগরের ইস্যুটি তোলার ফিলিপিনো পরিকল্পনার বিরোধিতা করছে বেইজিং।

চীনের সহকারী পররাষ্ট্র মন্ত্রী কং সুয়ানইউ সাংবাদিকদের বলেন, আসেম সম্মেলন এই (দক্ষিণ চীন সাগর) ইস্যুটি আলোচনার যথার্থ জায়গা নয়।

আসেম সম্মেলনে মূলত এশিয়া এবং ইউরোপের দেশগুলো অংশ নিয়ে থাকে। এই সম্মেলনে ফিলিপাইনের পক্ষে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী পারফেক্টো ইয়াসিই। আর চীনের পক্ষে অংশ নেবেন প্রধানমন্ত্রী লি কেকিয়াং।

উল্লেখ্য, গত মঙ্গলবার দেয়া রায়ে দক্ষিণ চীন সাগরের অধিকাংশ এলাকার ওপর চীনের একাধিপত্য বেআইনি বলে জানায় নেদারল্যান্ডস এর দি হেগে অবস্থিত আন্তর্জাতিক সালিশি আদালত।

তবে এই রায় প্রত্যাখ্যান করে চীন জানিয়েছে দক্ষিণ চীন সাগরের ওপর তাদের অধিকার ঐতিহাসিক।

পাশাপাশি হেগের ওই আদালতের এই ব্যাপারে রায় দেয়ার কোনো এখতিয়ার নেই দাবি করে বিতর্কিত সামুদ্রিক সীমানাকে ‘বিমান প্রতিরক্ষা অঞ্চল’ ঘোষণারও হুমকি দিয়েছে বেইজিং।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।